ঊর্ধ্বমুখী এশিয়ার পুঁজিবাজার
today-news
brac-epl
প্রচ্ছদ » আন্তর্জাতিক

ঊর্ধ্বমুখী এশিয়ার পুঁজিবাজার

সুদের হার কমানোর প্রভাবে আজ বুধবারও চাঙ্গা ভারতের শেয়ারবাজার। সেইসঙ্গে ঊর্ধ্বমুখী এশিয়ার অধিকাংশ পুঁজিবাজার।

এক খবরে বিজনেসটুডে জানিয়েছে, ভারতে প্রত্যাশার চেয়ে সুদের হার বেশি কমে যাওয়ার কারণে গতদিন থেকে এর প্রভাব পড়েছে দেশটির পুঁজিবাজারে। আজ বুধবার বিকেলের সেশনে সেনসেক্স ১৯০ পয়েন্ট বেড়েছে। একই সঙ্গে বেড়েছে নিফটি সূচকও।

শেয়ারবাজারের ছবি প্রতীকী

শেয়ারবাজারের ছবি প্রতীকী

এদিকে ভারতের সঙ্গে তাল মিলিয়ে চলছে বিশ্ব পুঁজিবাজার। এশিয়ার বাজারগুলোর মধ্যে আজ হংকংয়ের হ্যাং সেং সূচক বেড়েছে ১.১৬ শতাংশ; জাপানের নিক্কেই ১.৮৪ শতাংশ; সাংহাই কম্পোজিট সূচক .৪৯ শতাংশ বেড়েছে। গতকাল ইউ ডো জোনসের গড় সূচক .৩০ শতাংশ বৃদ্ধির মধ্য দিয়ে শেষ হয়।

বোম্বে স্টক সূত্রে জানা যায়, গতকাল ২৫ হাজার ৭৭৮ পয়েন্টে শেষ হওয়া সেনসেক্স আজ লেনদেনের শুরুতে ছিল ২৫ হাজার ৯৮৬.৫২ পয়েন্ট। একপর্যায়ে তা ২৫ হাজার ৯১৮ পয়েন্টে নেমে আসে। কিন্তু বেলা বাড়ার সঙ্গে সঙ্গে ঊর্ধ্বমুখী প্রবণতার মধ্য দিয়ে চলতে থাকে লেনদেন। বেলা ৩টার দিকে সেনসেক্স বেড়ে দাঁড়ায় ২৬ হাজার ৭৮ পয়েন্টে। অপরদিকে আরেক সূচক নিফটি ৪৭.৬৫ পয়েন্ট বেড়ে দুপুর সোয়া ১২টার দিকে পৌঁছায় ৭ হাজার ৮৯১ পয়েন্টে।

বিশেষজ্ঞরা বলছেন, সুদের হার কমানোর ফলে বাজার আরও শক্তি ফিরে পাচ্ছে। এতে প্রতিটি কোম্পানির আর্থিক প্রতিবেদনে ‌ইতিবাচক সাড়া পড়বে। সেই সঙ্গে নতুন করে পুঁজিবাজারে বিনিয়োগের জন্য ক্ষুদ্র বিনিয়োগকারীরা আরও আগ্রহী হবে।

প্রসঙ্গত, গতকাল মঙ্গলবার এক বৈঠকে রেপো রেট ০.৫% কমায় দেশটির কেন্দ্রীয় ব্যাংক। এ নিয়ে এক বছরে টানা চতুর্থবারের মতো সুদের হার কমায় দেশটি। রিজার্ভ ব্যাংকের এমন সিদ্ধান্তে পরপর দুদিন চাঙ্গা ভারতের শেয়ারবাজার।

এসইউএম/শাহীন

এই বিভাগের আরো সংবাদ