'মিনায় বাংলাদেশি হতাহতের ক্ষতিপূরণ ৪৫ দিনেই'
today-news
brac-epl
প্রচ্ছদ » প্রবাস

‘মিনায় বাংলাদেশি হতাহতের ক্ষতিপূরণ ৪৫ দিনেই’

ধর্ম মন্ত্রণালয়ের যুগ্ম-সচিব ডা. মো. বোরহানউদ্দিন জানিয়েছেন, সৌদি আরবে হজ করতে গিয়ে নিহত বাংলাদেশিদের মরদেহ হস্তান্তর ও দাফন এবং হতাহতদের ক্ষতিপূরণ ৪৫ দিনের মধ্য সম্পন্ন করা হবে। একই সঙ্গে বাংলাদেশি হাজিদের খোঁজখবর নিতে জেদ্দাস্থ বাংলাদেশ দূতাবাস কর্তৃপক্ষ আরও ৪৫ দিন মক্কায় কার্যক্রম চালাবে।

সৌদি আরবের মিনায় পদদলিত হয়ে নিহত হয়েছে সাত শতাধিক মানুষ

সৌদি আরবের মিনায় পদদলিত হয়ে নিহত হয়েছে সাত শতাধিক মানুষ

বুধবার বেলা সাড়ে ১১টার দিকে সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে তিনি এসব তথ্য জানান।

বোরহানউদ্দিন জানান, এখন পর্যন্ত ২৬ জন বাংলাদেশি হাজি নিহত হয়েছে বলে নিশ্চিত হওয়া গেছে। এর মধ্যে ১৩ জনের পরিচয় পাওয়া গেছে। তিনজনের লাশ সৌদি আরবে স্বজনদের কাছে হস্তান্তর করা হয়েছে। এখনো ৫২ জন বাংলাদেশি হাজি নিখোঁজ রয়েছেন। যা-ই হোক, বাংলাদেশি নিহত হাজিদের মরদেহ হস্তান্তর ও দাফন এবং হতাহতের ক্ষতিপূরণসহ যাবতীয় কাজ ৪৫ দিনের মধ্যে সম্পন্ন করা হবে।

তিনি জানান, হাজিদের খোঁজ-খবর নিতে বাংলাদেশ থেকে যাওয়া মেডিকেল টিম ও জেদ্দাস্থ বাংলাদেশ কনস্যুলেট কর্তৃপক্ষকে মক্কায় ৪৫ দিন কার্যক্রম চালানোর জন্য প্রধানমন্ত্রীর কার্যালয়ের মুখ্য সচিবকে চিঠি দিয়েছেন সৌদি আরবে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত গোলাম মসীহ।

ধর্ম মন্ত্রণালয়ের যুগ্ম-সচিব বলেন, হাজিদের ব্যাপারে আমাদের কোনো গাফিলতি নেই। এটা তো শুধু ধর্ম মন্ত্রণালয়ের একার কাজ নয়। পররাষ্ট্র মন্ত্রণালয়সহ সংশ্লিষ্ট সবাই একযোগে কাজ করছে।

এই বিভাগের আরো সংবাদ