সিরিয়ায় বিমান হামলা চালিয়েছে  ফ্রান্স
today-news
brac-epl
প্রচ্ছদ » আন্তর্জাতিক

সিরিয়ায় বিমান হামলা চালিয়েছে  ফ্রান্স

প্রথমবারের মতো সিরিয়ায় বিমান হামলা চালিয়েছে ফ্রান্স। প্রেসিডেন্টের অফিস থেকে বলা হয়েছে এই অপারেশনে আঞ্চলিক সহযোগিদের সঙ্গে ফ্রান্স সমন্বয় করছে। এর আগে ফ্রান্স প্রতিবেশী ইরাকের ওপর বিমান হামলা করেছিল।

প্রেসিডেন্টের ভবন থেকে যে বিবৃতি পাঠানো হয়েছে তাতে বলা হয়েছে “ আমাদের জাতীয় নিরাপত্তা যতবার হুমকির মুখে পরবে ততবার আমরা বিমান হামলা করবো”।

biman 1

প্রথমবারের মতো সিরিয়ায় বিমান হামলা চালিয়েছে ফ্রান্স।

এই মাসের শুরুতেই অবশ্য প্রেসিডেন্ট ফ্রাসোঁয়া ওলান্দ বলেছিলেন তিনি সিরিয়াতে বিমান পাঠানোর প্রস্তুতি নিচ্ছেন। তিনি সেসময় বলেছিলেন সিরিয়া থেকে ফ্রান্সে সন্ত্রাসী হামলার পরিকল্পনা করা হয়েছিল।

মার্কিন যুক্তরাষ্ট্রের নেতৃত্বে একটি জোট সিরিয়া এবং ইরাকে এক বছরের বেশি সময় ধরে বিমান হামলা চালাচ্ছে।

এর আগে অবশ্য ফ্রান্স তাদের বিমান হামলার পরিধি শুধুমাত্র ইরাকের আকাশ সীমার মধ্যেই রেখেছিল।

ফ্রান্সের এই বিমান হামলার ঘোষণা এমন এক সময়ে আসলো যখন আশা করা হচ্ছে সিরিয়ায় প্রেসিডেন্ট বাশার আল আসাদের ক্ষমতা ছেড়ে দেয়ার ব্যাপারে যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন যে বদ্ধপরিকর ছিলেন তার সেই অবস্থান থেকে সরে আসবেন তিনি।

নিউইয়র্কে জাতিসংঘের যে অধিবেশন চলছে ধারণা করা হচ্ছে মি. ক্যামেরন এই সপ্তাহেই ঘোষণা দেবেন।

 বলা হচ্ছে আইএসের বিরুদ্ধে লড়াইয়ে মি. আসাদের মিত্র রাশিয়ার কাছ থেকে সমর্থন নিশ্চিত করার জন্য তিনি মি. আসাদকে ক্ষমতা থেকে সরে আসার বিষয়টিতে ছাড় দেবেন।

২০১১ সাল থেকে দেশটিতে ২ লাখের বেশি মানুষ নিহত হয়েছে। ৪ লাখের বেশি মানুষ ঘর ছাড়া হয় এবং এদের অনেকেই ইউরোপের বিভিন্ন দেশে প্রবেশের চেষ্টা করছে।

সূত্র: বিবিসি বাংলা

এই বিভাগের আরো সংবাদ