দারিদ্র্য মুক্ত করবে ইন্টারনেট একসেস: জাকারবার্গ
today-news
brac-epl
প্রচ্ছদ » টেক

দারিদ্র্য মুক্ত করবে ইন্টারনেট একসেস: জাকারবার্গ

সামাজিক যোগাযোগের মাধ্যম ফেসবুকের প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গ বলেছেন, সারা পৃথিবীকে দারিদ্র্য মুক্ত করবে ইন্টারনেট একসেস সেবা। শনিবার যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে জাতিসংঘের সাধারণ পরিষদের দেওয়া এক ভাষণে এ কথা বলেন তিনি।

মার্ক জাকারবার্গ। ফাইল ছবি।

মার্ক জাকারবার্গ। ফাইল ছবি।

রোববার সিএনএনের এক প্রতিবেদনে বলা হয়েছে, ভাষণে তিনি ‘গ্রেটার গ্লোবাল ইন্টারনেট একসেস’ এ সবাইকে যুক্ত হওয়ার আহবান জানান।

জাকারবার্গ বলেন, যখন বিশ্বের সব মত ও পথের সম্প্রদায়গুলো ইন্টারনেট ব্যবহারের মাধ্যমে নিজেরা একে অন্যের সঙ্গে যুক্ত হয়ে যাবে, তখন দরিদ্রতার ছোবল থেকে তাদেরকে বের করে আনা সম্ভব হবে।

তিনি আরও বলেন, আমরা এটা করতে পারি, এবং অবশ্যই এটা করতে হবে। এসময় তিনি ইউরোপসহ বিশ্বের বিভিন্ন দেশের শরণার্থী শিবিরগুলোতে ইন্টারনেট সেবা দিতে জাতিসংঘের সঙ্গে এক কাতারে কাজ করার প্রতিশ্রুতি ব্যক্ত করেন।

ফেসবুক সিইও আরও বলেন, বিশ্ববাসীকে একই ছাতার নিচে নিয়ে আসা আজকের তরুণ প্রজন্মের জন্য একটি বড় চ্যালেঞ্জ।

জাকারবার্গের ওই ভাষণের বরাত দিয়ে সিএনএন জানিয়েছে, এর আগে গত শুক্রবারের অধিবেশনে পৃথিবীতে সবোর্চ্চ দারিদ্র্যের হার ২০৩০ এর মধ্যে কমিয়ে আনার সময় বেধে দেওয়া হয়। আর সে লক্ষ পূরণে জাকারবার্গের ‘জাকারবার্গ ইউএস পার্টনারশিপ’ প্রতিষ্ঠানটি জাতিসংঘের অংশীদার হিসেবে কাজ করবে।

প্রসঙ্গত, পৃথিবীর সকল নাগরিককে ইন্টারনেটের প্রবেশধাকিরের আওতায় আনার বিষয়টি নতুন নয়। কারণ ইতোমধ্যে সারা বিশ্বে ৫ বিলিয়ন লোকের মাঝে ইন্টারনেট সেবা ছড়িয়ে দিতে গত আগস্ট থেকে ‘ইন্টারনেট ডট ওআরজি’ সেবা চালু করেছেন জাকারবার্গ।

ই.রা/

এই বিভাগের আরো সংবাদ