কখন কোথায় ঈদের জামাত
today-news
brac-epl
প্রচ্ছদ » জাতীয়

কখন কোথায় ঈদের জামাত

Baitul Mokarram_3

ছবি: সংগৃহীত

বরাবরের মতো এবারও ঈদুল আজহার প্রধান জামাত অনুষ্ঠিত হবে জাতীয় ঈদগাহ ময়দানে। এখানে সকাল ৮টায় জামাত শুরু হবে। তবে আবহাওয়া প্রতিকূল হলে ওই জামাত সকাল সাড়ে ৮টায় বায়তুল মোকাররম জাতীয় মসজিদে অনুষ্ঠিত হবে।

বায়তুল মোকাররম জাতীয় মসজিদে পর্যায়ক্রমে ৫টি ঈদ জামাত অনুষ্ঠিত হবে। প্রথম জামাত সকাল ৭টা, দ্বিতীয় জামাত সকাল ৮টা, তৃতীয় জামাত সকাল ৯টা, চতুর্থ জামাত সকাল ১০টা এবং পঞ্চম ও সর্বশেষ জামাত সকাল ১০টা ৪৫ মিনিটে অনুষ্ঠিত হবে।

সুষ্ঠু ও সুন্দরভাবে ঈদুল আজহার নামাজ আদায়ের জন্য মুসল্লীদের সুবিধার্থে বায়তুল মোকাররম জাতীয় মসজিদে পর্যাপ্ত পানি ও বিশেষ নিরাপত্তার ব্যবস্থা করা হয়েছে।

রাজধানীতে জাতীয় ঈদগাহসহ ৩৬২টি ঈদ জামাতের ব্যবস্থা করা হয়েছে। এর মধ্যে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন এলাকায় ঈদুল আজহার ২২৮টি জামাত অনুষ্ঠিত হবে।

জাতীয় ঈদগাহে ৫ হাজার মহিলা মুসল্লিসহ লক্ষাধিক মুসল্লির নামাজ আদায়ের ব্যবস্থা করা হয়েছে। মুসল্লিদের নামাজ আদায়ের সুবিধার্থে বসার জায়গা, ওজু ও মোবাইল টয়লেটের ব্যবস্থা রাখা হয়েছে।

ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন সূত্রে জানা গেছে, ঈদের নামাজ আদায়ের জন্য পুরোপুরি প্রস্তুত জাতীয় ঈদগাহ।

এদিকে জাতীয় সংসদ সচিবালয়ের উদ্যোগে সংসদ ভবনের দক্ষিণ প্লাজায় সকাল সাড়ে ৭টায় ঈদের নামাজ আদায়ের ব্যবস্থা করা হয়েছে।

দেশের সবচেয়ে বড় ঈদের জামাত সকাল ৯টায় কিশোরগঞ্জের শোলাকিয়া ঈদগাহ ময়দানে অনুষ্ঠিত হবে। ঈদের নামাজ আদায়ের জন্য মুসুল্লিদের যাতায়াতের সুবিধার্থে বিশেষ ট্রেন ও বাস চলাচল করবে।

এছাড়া বুয়েট মাঠে সকাল পৌনে ৭টায় জামাত শুরু হবে। খিলক্ষেত কুর্মিটোলা হাইস্কুল অ্যান্ড কলেজ মাঠে সকাল ৭টা ও ৭টা ৪৫ মিনিটে দুটি জামাত অনুষ্ঠিত হবে। মহাখালীর গাউছুল আযম বড়পীর হজরত আবদুল কাদির জিলানি (রহ.) কমপ্লেক্সে সকাল ৭টা, ৮টা, ৯টা ও ১০টায় চারটি জামাত অনুষ্ঠিত হবে। গুলশান আজাদ মসজিদে সকাল সাড়ে ৭টা ও সাড়ে ৮টা, উত্তরা ৩ নম্বর সেক্টর মসজিদ আল মাগফেরাতে সকাল ৭টা ও ৮টা, হাজারীবাগ পার্ক মাঠে সকাল ৭টা ও ৮টা, কাঁটাবনে মসজিদ মিশনের কেন্দ্রীয় মসজিদে সকাল ৮টা ও ৯টা, নীলক্ষেত বাবুপুরা শাহ সাহেব মরিয়ম বিবি শাহী মসজিদে সকাল ৭টা এবং ৮টা, হাজারীবাগে ইনস্টিটিউট অব লেদার টেকনোলজির মাঠে সকাল ৮টা, মিরপুর ১২ নম্বর সেকশনে হারুন মোল্লাহ ঈদগাহ, পার্ক ও খেলার মাঠ ঈদের জামাত অনুষ্ঠিত হবে সকাল সাড়ে ৭টায়। কলাবাগান বশির উদ্দিন জামে মসজিদে সকাল সাড়ে ৭টায় নামাজ শুরু হবে।

ধানমণ্ডি ঈদগাহ ময়দান, গেণ্ডারিয়ার ধূপখোলা মাঠ, বাসাবো খেলার মাঠ, পশ্চিম করাতিটোলা স্বামীবাগ জামে মসজিদ, লালমোহন সাহা স্ট্রিট দক্ষিণ মৈশুন্ডি বড় জামে মসজিদ, কলাবাগান বশির উদ্দিন রোড জামে মসজিদ, শাহজাহানপুর রেলওয়ে সরকারি উচ্চ বিদ্যালয় মাঠ, উত্তর কাফরুল কেন্দ্রীয় জামে মসজিদ, ফার্মগেট মসজিদ বায়তুশ শরফ, কাজীপাড়া কেন্দ্রীয় জামে মসজিদে সকাল ৮টায় জামাত অনুষ্ঠিত হবে।

এই বিভাগের আরো সংবাদ