তেলের প্রভাবে ৪৭০ কোটি ডলারের সম্পত্তি কমেছে আম্বানির!
today-news
brac-epl
প্রচ্ছদ » আন্তর্জাতিক

তেলের প্রভাবে ৪৭০ কোটি ডলারের সম্পত্তি কমেছে আম্বানির!

ভারতে শীর্ষ ধনীর আসন ধরে রেখেছেন মুকেশ অাম্বানি। এ নিয়ে পরপর নয় বছর ধরে এই আসন ধরে রাখলেন তিনি। তার মোট সম্পত্তির পরিমাণ ১৮৯০ কোটি ডলার।

মুকেশ আম্বানি

মুকেশ আম্বানি ও নিতা আম্বানি

সম্প্রতি ভারতের শীর্ষ ধনীদের তালিকা প্রকাশ করেছে ফোর্বস ইন্ডিয়া। সেখানে সবার উপরে  রয়েছেন মুকেশ। এবার এই তালিকায় ১২টি নতুন নামও উঠে এসেছে।

তালিকার এক নম্বরে রয়েছেন মুকেশ অাম্বানি। তবে তেলের দাম কমায় তার সম্পত্তি কমেছে প্রায় ৪৭০ কোটি ডলার। অন্যদিকে, তার ভাই অনিল অাম্বানি রয়েছেন ২৯ নম্বর স্থানে। যার সম্পত্তির পরিমাণ ২৯০ কোটি ডলার। গত বছরের তুলনায় তার শেয়ার পড়ে প্রায় অর্ধেক হয়েছে।

২ নম্বরে রয়েছেন দিলীপ সাংভি। তার মোট সম্পত্তির পরিমাণ ১৮০০ কোটি ডলার। গত কয়েক বছরে তার উত্থান চোখে পড়ার মতো। তার সংস্থা সান ফার্মাসিউটিক্যাল বর্তমানে ভারতের সবচেয়ে গুরুত্বপূর্ণ ওষুধ সংস্থা।

তিন নম্বরে রয়েছেন টেক টাইকুন আজিম প্রেমজি। তার মোট সম্পত্তির পরিমাণ ১৫৯০ কোটি ডলার। ভারতের অন্যতম আউটসোর্সার সংস্থা উইপ্রোতে তার ১৮ শতাংশ স্টেক রয়েছে।

তালিকায় পিছিয়ে গিয়েছেন লক্ষীনিবাস মিত্তল। তিন ধাপ পিছিয়ে তার জায়গা আট নম্বরে। বিশ্বের অন্যতম বড় স্টিল কোম্পানির কর্নধারের সম্পত্তি প্রায় ৪৬০ কোটি ডলার। চীনে রপ্তানী করে ফুলেফেঁপে উঠেছিল তার ব্যবসা।

তবে সবার ক্ষেত্রেই সম্পত্তি কমে গিয়েছে তা নয়, বেশ কয়েকজনের সম্পত্তির বৃদ্ধি চোখে পড়ার মতো।

 

এই বিভাগের আরো সংবাদ