কাবাবের নানা পদ
today-news
brac-epl
প্রচ্ছদ » লাইফস্টাইল

কাবাবের নানা পদ

কোরবানি ঈদ। এ ঈদের দিন অতিথি আপ্যায়নে কিংবা নিজের জন্য থাকবেই কাবাবের নানা পদ। কিন্তু ভেবেই পাচ্ছেন না কোন কোন আইটেম বানাবেন। সেক্ষেত্রে জেনে নিন কাবাবের ৩ পদ:

সুতা কাবাব

সুতা কাবাব

সুতা কাবাব

উপকরণ :

হাড় ছাড়া মাংস ১ কেজি, গরুর চর্বি ১০০ গ্রাম, লবণ পরিমাণমতো, পেঁপে (পাকা) ২ টেবিল চামচ, গরম মসলা ১ চামচ, জিরা গুঁড়া ১ চামচ, ধনিয়া ১ চামচ, আদা-রসুন পেস্ট ২ চামচ, লাল মরিচ গুঁড়া ২ চামচ, পেঁয়াজ মিডিয়াম সাইজ ২টি, ধনিয়া পাতা, পুঁদিনা পাতা ও কাঁচা মরিচ ৪-৫টি, শুকনা মরিচ ব্লেন্ড পরিমাণমতো।

প্রণালি :

প্রথমে মাংসগুলো ধুয়ে ছোট ছোট পিস করে নিন। এর সঙ্গে চর্বিও ছোট ছোট পিস করে মিশিয়ে নিন। এরপর সব মসলা দিয়ে ম্যারিনেট করতে হবে। তারপর এটাকে ব্লেন্ডারে ২ রাউন্ড দিয়ে কিমা করে নিন। তারপর ১ ঘণ্টার জন্য রেখে দিন। শিকের মধ্য দিয়ে সুতা পেঁচিয়ে দিন। অতপর গ্রিলে দিতে হবে। বাদামি কালার হওয়া পর্যন্ত রাখতে হবে। এরপর গরম গরম পরিবেশন করুন। দেশি ঘ্রাণ চাইলে বাটার লাগিয়ে দিতে পারেন। নান বা পরোটার সঙ্গে খেতে পারেন।

শিক কাবাব

শিক কাবাব

শিক কাবাব

উপকরণ :

গরুর হাড়ছাড়া মাংস ৫০০ গ্রাম, আদা বাটা ১ টেবিল চামচ, রসুন বাটা ২ চা চামচ, পেঁপে বাটা আধা কাপ, পেঁয়াজ বাটা ২ টেবিল চামচ, পেস্তদানা বাটা ২ চা চামচ, বাদাম বাটা ২ চা চামচ, লবণ স্বাদমতো, সরিষার তেল পরিমাণমতো, লাল গুঁড়া মরিচ ১ টেবিল চামচ, গরম মসলা বাটা ২ টেবিল চামচ এবং টক দই ২০০ গ্রাম।

প্রণালি :

প্রথমে গরুর মাংস ভালো করে ধুয়ে পানি ছেঁকে নিয়ে পাতলা করে কেটে তাতে সব বাটা ও গুঁড়া মসলা, লবণ, টক দই এবং সরিষার তেল মাখিয়ে প্রায় ১ দিন ফ্রিজে রেখে দিন। তারপর মাংসগুলো শিকে গেঁথে কয়লার চুলোয় নিজের পছন্দ অনুযায়ী সেঁকে নিয়ে সার্ভিং ডিশে সাজিয়ে পরিবেশন করুন গরম গরম শিক কাবাব।

বিফ ছেঁচা কাবাব

বিফ ছেঁচা কাবাব

বিফ ছেঁচা কাবাব

উপকরণ :

হাড়ছাড়া গরুর মাংস এক কেজি ছোট ছোট টুকরা করা, আদা বাটা ১ টেবিল চামচ, রসুন বাটা ১ টেবিল চামচ, কাবাবের গরম মসলা গুঁড়া ১ টেবিল চামচ, চিনি ১ চা চামচ, সিরকা আধা কাপ, সয়াসস ২ টেবিল চামচ, তেজপাতা ২টি, মরিচ গুঁড়া ১ টেবিল চামচ, লবণ স্বাদমতো, কাঁচামরিচ ৮-১০টি, বড় পেঁয়াজ কিউব করে কাটা এবং ভাজার তেল পরিমাণমতো।

প্রণালি :

প্রথমে মাংস ভালো করে ধুয়ে নিন। তারপর মাংসগুলো ছেঁচে নিন। এখন ছেঁচা মাংসে সব উপকরণ দিয়ে ভালো করে মাখিয়ে ২ ঘণ্টা রেখে দিন। পরিমাণমতো পানি দিয়ে মাংসগুলো শুকনা করে সিদ্ধ করে নিন। এখন একটি ফ্রাইপ্যানে তেল গরম করে তাতে সিদ্ধ মাংস, পেঁয়াজ ও কাঁচামরিচসহ ভাজা ভাজা করে নামিয়ে পরিবেশন করুন।

এই বিভাগের আরো সংবাদ