ঈদে গরুর মাংসের দই টিকা-দই কারি  
today-news
brac-epl
প্রচ্ছদ » লাইফস্টাইল

ঈদে গরুর মাংসের দই টিকা-দই কারি  

ঈদের দিনটি অন্য দিনের তুলনায় একেবারেই আলাদা। এ সময়ে মজার মজার সব আইটেম রান্না হয়। আবার নতুন রাধুনীদেরও কিন্তু এই সময়টা রান্না শেখার উপযুক্ত সময়। কারণ এই ঈদে সব জিনিস হাতের নাগালে‌ই থাকে। তাই আর দেরি না করে জেনে নিন দই-মাংসের ২ পদ।

doitika

দই টিকা- ফাইল ছবি

দই টিকা

উপকরণ:

গরুর মাংসের কিমা ২ কাপ, টক দই ১ কাপ, পেঁয়াজ ২টি, রসুনের কোয়া ৪টি, কাঁচা মরিচ ৩টি, এলাচি ২টি, পাউরুটি ২-৩ টুকরা, ঘি ১ টেবিল-চামচ, কাবাবের মসলা ১ চা-চামচ, ভাজার জন্য তেল পরিমাণমতো, মরিচগুঁড়া ১ চা-চামচ, লবণ পরিমাণ মতো, আদাবাটা ১ চা-চামচ, ডিম ১টা, টমেটো সস ২ টেবিল-চামচ।

প্রণালি:

একটি কড়াইয়ে কিমা, পেঁয়াজকুচি, রসুনকুচি, কাঁচা মরিচকুচি, পাউরুটি, ঘি, কাবাবের মসলা, মরিচগুঁড়া, লবণ, আদাবাটা, টমেটো সস, সামান্য পরিমাণ ডিমের কুসুম দিয়ে ভালো করে মাখিয়ে টিকিয়া বানান। সব টিকিয়া ডিমের সাদা অংশ দিয়ে মেখে গরম তেলে বাদামি করে ভাজুন।

এবার অন্য একটি কড়াইয়ে তেল গরম করে তাতে সামান্য পরিমাণ আদাবাটা, রসুনবাটা ও পেঁয়াজ ঢেলে ভালো করে কষিয়ে নিন। এরপর দই, লবণ, সামান্য পরিমাণ গোলমরিচ গুঁড়া দিয়ে নেড়েচেড়ে তার ওপর টিকিয়া একটা একটা করে ছেড়ে একটু পরেই নামিয়ে ফেলুন।

রান্না করা টিকিয়া একটি বাটিতে নিয়ে তার ওপর দই ও পেঁয়াজ ভাজা ছড়িয়ে দিলেই হয়ে যাবে দই টিকা। এবার গরম গরম পরিবেশন।

doikari

দই কারি- ফাইল ছবি

দই কারি

উপকরণ:

গরুর মাংস আধা কেজি, পেঁয়াজকুচি ২ কাপ, আদাবাটা ২ টেবিল-চামচ, রসুনবাটা ১ টেবিল-চামচ, জিরাবাটা ১ চা-চামচ, ধনেগুঁড়া ১ চা-চামচ, মরিচগুঁড়া ২ টেবিল-চামচ, লবণ পরিমাণমতো, আধা কাপ তেল, দারুচিনি-এলাচি আস্ত ৪টা, জয়ত্রী-জায়ফল বাটা আধা চা-চামচ, চিনি অল্প পরিমাণে ও ১টা তেজপাতা।

প্রণালি:

প্রথমে মাংস ভালোভাবে ধুয়ে নিন। এরপর একটি পাত্রে তেল, পেঁয়াজ, আদা-রসুনবাটা, জিরাবাটা, ধনেগুঁড়া, মরিচগুঁড়া, লবণ পরিমাণমতো, দারচিনি-এলাচি, জায়ফল-জয়ত্রী ও তেজপাতা দিয়ে মাখিয়ে মাংস চুলায় বসিয়ে দিন। এতে সামান্য পরিমাণে পানি দিন।

মাংস যখন নরম হবে এবং তেল উঠবে, তখন এর ওপর দই ও চিনি দিয়ে আরও কিছুক্ষণ অল্প আঁচে চুলায় রেখে দিন। কিছুক্ষণ পর মাংস মাখা মাখা হলে নামিয়ে ফেলুন। হয়ে গেল দইকারি। এবার আপনার ইচ্ছামতো পরিবেশন করুন।

এই বিভাগের আরো সংবাদ