এই ঈদে স্পাইসি বিফ বিরিয়ানি
today-news
brac-epl
প্রচ্ছদ » লাইফস্টাইল

এই ঈদে স্পাইসি বিফ বিরিয়ানি

beef-biryan

স্পাইসি বিফ বিরিয়ানি-ছবি সংগৃহীত

প্রয়োজনীয় উপকরণ :

পোলাওয়ের জন্য:

বাসমতি চাল – ১ কাপ, লবণ  পরিমানমতো, লবঙ্গ – ১০/১২টি, লেবুর রস ১ চা চামচ এবং ঘি ১ টেবিল চামচ।

প্রণালি :

প্রথমে পাত্রে বেশি করে পানি নিয়ে তাতে লবণ আর লবঙ্গ দিয়ে ঢেকে ফুটাতে হবে। পানি গরম হয়ে গেলে চাল দিয়ে তাতে ১ চা চামচ লেবুর রস আর ১ টেবিল চামচ ঘি দিতে হবে। এরপর চাল সেদ্ধ হয়ে গেলে পানি ঝরিয়ে নিয়ে আলাদা করে রাখতে হবে।

এছাড়া ৪ টি ডিম ও কয়েকটি আলু সিদ্ধ করে অল্প হলুদ ,লবণ দিয়ে ভেজে রাখতে হবে।

beaf biriyani jpgমাংসের জন্য:

বিফ ১ কেজি, পেঁয়াজ বেরেস্তা- ১ কাপ, টক দই- ১ কাপ, মরিচ গুঁড়া , জিরা গুঁড়া , ধনে গুঁড়া ,গরম মশলা গুঁড়া ২ চা চামচ করে, আদাও রসুন বাটা- ১ টেবিল চামচ করে, কাঁচা মরিচ- ১০ / ১২ টি, জায়্ফল- ১ টি, জয়ত্রী- ১ টি, দারুচিনি- ১ টুকরা, এলাচ- ১০ টি, গোল মরিচ- ১ চা চামচ, তেজপাতা- ১ টি, ঘি- ২ টেবিল চামচ, আলু বোখারা কয়েকটি, তেল  এবং লবণ পরিমাণমতো।

প্রস্তুত প্রণালি :

প্রথমে আধা কাপ পানি দিয়ে আস্ত মশলা গুলোর বেটে পেস্ট করে নিতে হবে। এবার তেলে মাংস দিয়ে বাদামি না হওয়া পর্যন্ত ভালো করে ভাজতে হবে। এবার বাটা মশলা আর গুঁড়া মশলাগুলো দিয়ে মাঝারি আঁচে কষাতে হবে।  তারপর পেঁয়াজের বেরেস্তাগুলো টক দই এর মধ্যে ভালো করে মিশিয়ে মাংসে দিতে হবে। এরপর পানি দিতে হবে। এমন ভাবে পানি দিতে হবে যেন রান্নার পর দুই কাপের মত পানি থাকে।

বিরিয়ানি:

এবার একটি ওভেনপ্রুফ পাত্রে প্রথমে পোলাও তারপর মাংস দিয়ে ডিম, কাঁচা মরিচ ,আলু বোখারা , আলু দিয়ে সাজিয়ে উপর থেকে মাংসের ঝোল ঢেলে দিতে হবে। এরপরে উপরে গোলাপ জল বা কেওড়া জল ছড়িয়ে দিতে হবে। এরপর প্রি হিটেড ওভেনে ২০ মিনিট রাখতে হবে। তবে চাইলে একই ভাবে বড় পাত্রে নিয়ে চুলায় খুব অল্প আঁচে ৩০ মিনিট রেখে দিবেন।

এই ঈদে এভাবে রান্না হয়ে যাবে স্পাইসি বিফ বিরিয়ানি।

এই বিভাগের আরো সংবাদ