কুড়িল-পূর্বাচলের বেদখল জমির তালিকা চাইলেন প্রধানমন্ত্রী
today-news
brac-epl
প্রচ্ছদ » লিড নিউজ

কুড়িল-পূর্বাচলের বেদখল জমির তালিকা চাইলেন প্রধানমন্ত্রী

এনইসি সম্মেলন কক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনা একনেক সভার সভাপতিত্ব করেন। ছবি- অর্থসূচক

এনইসি সম্মেলন কক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনা একনেক সভার সভাপতিত্ব করেন। ছবি- অর্থসূচক

রাজধানীর জলাবদ্ধতা নিরসনের পাশাপাশি সৌন্দর্য বাড়াতে পূর্বাচল লিংক রোডের উভয় পাশে কুড়িল থেকে বোয়ালিয়া পর্যন্ত ১০০ ফুট প্রশস্ত খাল খনন ও লেক উন্নয়নের উদ্যোগ নিচ্ছে সরকার। এই প্রকল্পের জন্য কুড়িল-পূর্বাচল এলাকায় বেদখল হওয়া জমির তালিকা চেয়ে ঢাকার জেলা প্রশাসককে (ডিসি) নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

মঙ্গলবার জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় ‘কুড়িল পূর্বাচল লিংক রোডের উভয় পাশে (কুড়িল হতে বালু নদী পর্যন্ত) ১০০ ফুট চওড়া খাল খনন ও উন্নয়ন’ প্রকল্প অনুমোদন দেওয়ার সময় তিনি এ নির্দেশ দেন।

বৈঠকে উপস্থিত একজন ঊর্ধ্বতন কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে অর্থসূচককে এসব তথ্য জানিয়েছেন।

তিনি বলেন, বৈঠকে প্রধানমন্ত্রী বলেন, “ভূমি খেকোরা কতটা জমি দখল করেছে।”

এসময় তিনি কুড়িল পূর্বাচল এলাকায় দখল হওয়া জমির তালিকা চেয়ে ঢাকার ডিসিকে নির্দেশ দেন। আর এ তালিকা সিএস খতিয়ান দেখে করার নির্দেশনাও দেন প্রধানমন্ত্রী।

প্রকল্প এলাকা সম্পর্কে প্রধামন্ত্রী বলেন, “এ খাল ১০০ নয় ৩০০ ফুট করার কথা ছিল। এসব নাল জমি ছিল। আমি স্পিডবোট নিয়েও ঘুরেছি।”

প্রকল্পটি বাস্তাবায়ন কঠিন হতে পারে জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, কাজটি সেনাবাহিনীর মাধ্যমে বাস্তবায়ন করা হবে। এ নিয়ে অনেক লেখালেখি হবে। যারা এর সঙ্গে সংশ্লিষ্ট থাকবেন তারা যেন সাহস নিয়ে কাজটি করেন। তাদের সাথে কেউ না থাকলেও মনে রাখবেন তাদের সাথে আপনাদের প্রধানমন্ত্রী আছেন।”

এমআই/

এই বিভাগের আরো সংবাদ