অ্যাপলের অ্যাপ স্টোরে সাইবার হামলা
today-news
brac-epl
প্রচ্ছদ » টেক

অ্যাপলের অ্যাপ স্টোরে সাইবার হামলা

অ্যাপলের অ্যাপ স্টোরে সাইবার হামলা চালিয়েছে হ্যাকাররা। ফলে অ্যাপ স্টোরে থাকা বিভিন্ন ধরনের অ্যাপে ম্যালওয়ার ছড়িয়ে পড়েছে। আর এতে আক্রান্ত হচ্ছেন অ্যাপলের আইফোন ও ট্যাবসহ নানা পণ্যের ব্যবহারকারীরা। চীনে হ্যাকারদের এই হামলাকে অ্যাপলের অ্যাপ স্টোরে এখন পর্যন্ত সবচেয়ে বড় হামলা হিসেবে ধরা হচ্ছে।

Apple App Store

অ্যাপলের অ্যাপ স্টোর। ছবি সংগৃহীত

অ্যাপল জানিয়েছে, হ্যাকাররা আইওএস অ্যাপ স্টোরের আদলে আরেকটি সফটওয়্যার তৈরি করেছে। এরপর অ্যাপল স্টোরে থাকা বিভিন্ন অ্যাপে কৌশলে ম্যালওয়্যারের কোড ছড়িয়ে দিয়েছে। অ্যাপ নির্মাতারা নিজেদের প্রয়োজন মনে করে হ্যাকারদের তৈরি সফটওয়্যারটি ইনস্টলে উদ্বুদ্ধ করার জন্য অভিনব কৌশল অবলম্বন করেছে হ্যাকাররা। অ্যাপের মধ্যে ঢুকে যাওয়া ম্যালওয়ারের প্রোগ্রামিং সংকেত (কোড) ইতোমধ্যে মুছে ফেলা হয়েছে।

এক বিবৃতিতে অ্যাপল আরও জানিয়েছে, যেসব অ্যাপে ম্যালওয়্যার যুক্ত হয়েছে তার ব্যবহারকারীদের সব ব্যক্তিগত তথ্য হ্যাকারদের নিয়ন্ত্রণে চলে গেছে। এই সুযোগে ব্যবহারকারীদের আইফোনে মিথ্যা বার্তা পাঠানো শুরু করেছে হ্যাকার দল। তাদের দেওয়া বার্তায় লেখা ছিল, দ্রুত আপনার নাম এবং পাসওয়ার্ড ভাগাভাগি করুন, কারণ আপনার ফোন ভাইরাসে আক্রান্ত।

এতে আরও বলা হয়েছে, বিনামূল্যে বার্তা আদান-প্রদানের অ্যাপ উইচ্যাট থেকে শুরু করে গান ডাউনলোড অ্যাপ কিংবা ক্যাব ব্যবহারের জনপ্রিয় অ্যাপ ইউজারও আক্রান্ত হয়েছে হ্যাকারদের এই হামলায়। প্রাথমিকভাবে চীনের ব্যবহারকারীদের টার্গেট করেই হামলা চালিয়েছে হ্যাকাররা। চীন ছাড়া অন্যান্য দেশের ব্যবহারকারীরা ‘ক্যামকার্ড’ নামের জনপ্রিয় বিজনেস কার্ড স্ক্যান করার সফটওয়্যারের মাধ্যমে এই আক্রমণের শিকার হয়েছেন।

অ্যাপলের মুখপাত্র ক্রিস্টিন মনাঘান জানান, ইতোমধ্যে অ্যাপল স্টোর থেকে বেশি আক্রান্ত এক্সকোড গোস্ট অ্যাপ, কাউন্টারফিট নামের সফটওয়্যারসহ আক্রান্ত হওয়া একাধিক সফটওয়্যার স্থায়ীভাবে মুছে ফেলা হয়েছে। পাশাপাশি ডেভেলপাররা যাতে করে সঠিক এক্সকোড ব্যবহার করে কাজ করতে পারেন সে ব্যাপারে কাজ চলছে। ওয়েবসাইট কিংবা অ্যাপের ক্ষেত্রে নিজের ব্যক্তিগত তথ্য ব্যবহারের ক্ষেত্রে ব্যবহারকারীদের সতর্ক থাকার আহ্বান জানিয়েছেন নিরাপত্তা গবেষকেরা।

এই বিভাগের আরো সংবাদ