জগমোহন ডালমিয়া আর নেই
today-news
brac-epl
প্রচ্ছদ » ক্রিকেট

জগমোহন ডালমিয়া আর নেই

বাংলাদেশের ক্রিকেটের অন্যতম সুহৃদ আইসিসির সাবেক সভাপতি ও ভারতীয় ক্রিকেট বোর্ডের সভাপতি জগমোহন ডালমিয়া আর নেই। তিনি রোববার রাতে কলকাতার একটি হাসপাতালে মারা গিয়েছেন। হৃদরোগে আক্রান্ত হয়ে মারা যান ৭৫ বছর বয়সী এ অসাধারণ ক্রীড়া সংগঠক।

jagan-mohan-dalmiya

জগমোহন ডালমিয়া

বেশ কিছুদিন ধরে অসুস্থ ছিলেন ডালমিয়া। বৃহস্পতিবার রাত ৯টার দিকে হঠাৎ বুকে ব্যথা ও  প্রচণ্ড শ্বাসকষ্টে আক্রান্ত হন তিনি। তাকে কলকাতার বিএম বিড়লা হার্ট রিসার্চ সেন্টার হাসপাতালে ভর্তি করা হয়। ওই রাতেই তাঁর এনজিওগ্রাম করা হয়। গত দুদিন তাঁর অবস্থা স্থিতিশীল ছিল। চিকিৎসকরা বেশ আশাবাদী হয়ে উঠেছিলেন। কিন্তু আজ রাত নয়টার দিকে ডালমিয়া পৃথিবী ছেড়ে চলে যান।

জগমোহন ডালমিয়ার মৃত্যুর খবরে ভারতীয় ক্রিকেট দলের সাবেক অধিনায়ক সৌরভ গাঙ্গুলি ও পশ্চিমবঙ্গের ক্রীড়া মন্ত্রী অরূপ বিশ্বাস হাসপাতালে ছুটে যান। দেশটির ক্রীড়াঙ্গন, বিশেষ করে ক্রিকেট অঙ্গনে শোকের ছায়া নেমে আসে। তার মৃত্যুতে শোক প্রকাশ করেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়সহ বিশিষ্টজনেরা।

চলতি বছরের মার্চ মাসে তৃতীয়বারের মতো ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ডের সভাপতি হয়েছিলেন ডালমিয়া। ১৯৮৩ সালে ভারতীয় ক্রিকেট বোর্ডের কোষাধ্যক্ষ হন ডালমিয়া। তিনি ১৯৮৭ (ভারত-পাকিস্তান যৌথ আয়োজক) এবং ১৯৯৬ সালে (ভারত, পাকিস্তান ও শ্রীলঙ্কা যৌথ আয়োজক) ভারতে বিশ্বকাপ আয়োজনে সহযোগিতা করেছেন। ভারতীয় বোর্ডের সভাপতি পদে থাকা অবস্থায় ১৯৯৭ সালে আইসিসির সভাপতি নির্বাচিত হন।

কথিত অভিজাতদের কবল থেকে বের করে ক্রিকেটকে তিনি বিশ্বব্যাপী ছড়িয়ে দিতে চেয়েছিলেন। ক্রিকেটের বিশ্বায়নে তার মতো এতোটা জোরালো ভূমিকা আর কেউ রাখেনি। ২০০০ সালে বাংলাদেশের টেস্ট স্ট্যাটাস পাওয়ার পেছনেও তাঁর ছিডল গুরুত্বপূর্ণ ভূমিকা।

এই বিভাগের আরো সংবাদ