কোরবানির হাটে 'শাহরুখ', দামও চড়া
today-news
brac-epl
প্রচ্ছদ » টুকিটাকি

কোরবানির হাটে ‘শাহরুখ’, দামও চড়া

আসন্ন ঈদুল আযাহার কোরবানিকে ঘিরে পশুর হাটে ভারতীয় চলচ্চিত্রের ৩ সুপারস্টার শাহরুখ, সালমান এবং আমির। যেখানে ৮৮ কেজি ওজনের শাহরুখের দাম ধরা হয়েছে ৩৮ হাজার রুপি। ৮৪ কেজি ওজনের আমিরের দাম ধরা হয়েছে ৩৫ হাজার রুপি। আর ৭২ কেজি সালমানের দাম হাঁকা  হয়েছে ৩১ হাজার রুপি। এভাবেই নাকি অনলাইনে বিক্রি হচ্ছে সিক্স প্যাকের এ ৩টি খাসি। ভারতের সংবাদমাধ্যম এবিপি আনন্দের এক প্রতিবেদনে এসব তথ্য জানানো হয়েছে।

salman

সালমান খান। ফাইল ছবি।

প্রতিবেদনে আরও জানানো হয়েছে, ভারতের ধানবাদের হিরাপুরের ২ ছাগল ব্যবসায়ী কাঞ্চন দে ও বাদল দত্ত। প্রতিবার হাটে কোরবানির ছাগল বিক্রি করলেও এবার তারা অনলাইনের আশ্রয় নিয়েছেন। খুলেছেন পশু বিক্রির নতুন একটি ওয়েবসাইট ‘কুইকার’। আর বিক্রির লক্ষ্যে তারা ৩টি  খাসির ছবি তুলে ডিটেইল দিয়েছেন সেখানে। তাদের নামও দিয়েছেন  শাহরুখ, আমির ও সালমান। কেন এমন নাম? তিন সুপারস্টারকে ছোট করার জন্য কিন্তু পশুদের এমন নাম রাখেননি তারা। কাঞ্চনের কথায়, ‘আমরা শাহরুখ, আমির ও সালমানের ভক্ত। খাসিগুলোকে কেবল দ্রুত বিক্রির জন্য এ রকম মজাদার নাম রাখা হয়েছে।

আমির খান। ফাইল ছবি।

আমির খান। ফাইল ছবি।

প্রতিবারের মতো সাধারণ বাজারে বিক্রি না করে এ বার কেন অনলাইনে গেলেন? বাদল বলেন, ‘‘বাজারেও বিক্রি করছি। কিন্তু তার সঙ্গে ৩টা খাসি অনলাইনেও দিলাম। বুদ্ধিটা কাঞ্চনের। ও বলল, অনলাইনে তো এখন সবজি থেকে শুরু করে জামাকাপড়, মোবাইল ফোন, গাড়ি, বিছানা, বালিশ সবই বিক্রি হচ্ছে। তাহলে পাঁঠা-খাসিই বা বিক্রি হবে না কেন?

অনলাইন সংস্থাটির হেল্পলাইনে ফোন করতে এক আধিকারিক বলেন, ‘‘শুধু পাঁঠা-খাসিই নয়, নানা ধরনের পশু আমাদের ওয়েবসাইটে বিক্রি হচ্ছে। সম্প্রতি অনলাইনে খাসি-পাঁঠা বিক্রির প্রবণতা শুরু হয়েছে। বিষয়টা অভিনব। ভালো ফিডব্যাকও পাচ্ছেন বিক্রেতারা।’’

প্রসঙ্গত, কাঞ্চন ও বাদল ধানবাদ কৃষি বিজ্ঞান কেন্দ্রের ছাত্র ছিলেন। সেখান থেকে পড়াশোনা শেষ করে এই পশুপালন ও বিক্রির পেশায় এসেছেন। কাঞ্চনের কথায়, ‘‘কী ভাবে পশুর চাষ করা হয়, বেশি ওজন পেতে গেলে কী খাওয়াতে হয়, কী ভাবে ব্রিডিং করে বেশি ওজনের পশুর জন্ম দেওয়া যায় এগুলো আমরা কৃষি বিজ্ঞান কেন্দ্রেই শিখেছি। পড়াশোনা শেষ করেই আমরা এই ব্যবসায় নেমেছি।

শাহরুখ খান। ফাইল ছবি।

শাহরুখ খান। ফাইল ছবি।

এই বিভাগের আরো সংবাদ