মৃত্যুর দিনক্ষণ জানাবে কম্পিউটার!
today-news
brac-epl
প্রচ্ছদ » টেক

মৃত্যুর দিনক্ষণ জানাবে কম্পিউটার!

বলা হয়, জন্ম-মৃত্যু সবটাই বিধাতার হাতে। কে কখন মারা যাবেন- তা আগে থেকে বলা অসম্ভব। শুনতে অবাক লাগলেও এই অসম্ভবকেই সম্ভব করে দেখিয়েছে সুপার কম্পিউটার।

মার্কিন যুক্তরাষ্ট্রে তৈরি একটি সুপার কম্পিউটারের সাহায্যে প্রায় ৯৬ শতাংশ নিখুঁতভাবে মৃত্যুর দিনক্ষণ বলে দেওয়া যাচ্ছে বলে জানা গিয়েছে।

অক্সিজেন লেভেল থেকে শুরু করে রক্তের চাপ সব বিষয় পর্যবেক্ষণ করে তথ্য সংগ্রহ এই কম্পিউটার।

অক্সিজেন লেভেল থেকে শুরু করে রক্তের চাপ সব বিষয় পর্যবেক্ষণ করে তথ্য সংগ্রহ এই কম্পিউটার।

সম্প্রতি ব্রিটেনভিত্তিক সংবাদ মাধ্যম মেইল অনলাইনের এক খবরে এ তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, বস্টনের বেথ ইজরায়েল ডিকোনেস মেডিকেল সেন্টারে এই মেশিনটি বসানো হয়েছে। গত ৩০ বছর ধরে প্রায় আড়াই লক্ষ মানুষের উপর পরীক্ষা-নিরীক্ষার পরে এমন সিদ্ধান্তে আসা হয়েছে।

চিকিৎসকেরা জানিয়েছেন, এই সুপার কম্পিউটারের সাহায্যে দুরন্ত গতিতে রোগ নির্ণয় করে সঠিক চিকিৎসা করা যেমন সম্ভব হয়েছে, তেমনই কবে মৃত্যু হবে সেটাও বলে দেওয়া যাচ্ছে।

বস্টন হাসপাতালের চিকিৎসক স্টিভ হর্গ জানিয়েছেন, এটি তৈরির উদ্দেশ্য, যাতে আরও ভালোভাবে চিকিৎসা পরিষেবাকে মানুষের কাছে পৌঁছে দেওয়া যায়। সেজন্য হাসপাতালের প্রতিটি রোগীকে এই সুপার কম্পিউটারের সঙ্গে যুক্ত করা হয়েছে। প্রতি ৩ মিনিট অন্তর রোগীর শরীরের সমস্ত অবস্থা পর্যবেক্ষণ করে এই কম্পিউটারটি রিপোর্ট দেয়। যখন কোনও রোগী সম্পর্কে নেগেটিভ রিপোর্ট দেয় এটি, তখন অন্তত ৯৬ শতাংশ ক্ষেত্রে চিকিৎসকেরা ধরে নেন রোগী মারা যাবে।

তিনি আরও জানান, কোনও রোগী সম্পর্কে সুপার কম্পিউটারের ‘না’ বলা মানে আগামী ৩০ দিনের মধ্যে তিনি মারা যাবেন। আর এমনটাই হয়।

এই বিভাগের আরো সংবাদ