ভক্সওয়ান থেকে সেই শেয়ার কিনে নিল সুজুকি
today-news
brac-epl
প্রচ্ছদ » অটোমোবাইল

ভক্সওয়ান থেকে সেই শেয়ার কিনে নিল সুজুকি

ভক্সওয়াগন এজির কাছে থাকা পুরনো শেয়ার আবারও দখলে নিয়েছে জাপানের বৃহৎ অটোনির্মাতা কোম্পানি সুজুকি। এক সময়ের সহযোগী এই পার্টনারের কাছ থেকে প্রায় ৩৬০ কোটি মার্কিন ডলারের প্রায় ২০ শতাংশ শেয়ার কিনেছে কোম্পানিটি।

সুজুকির বরাত দিয়ে বৃহস্পতিবার বিবিসি, মার্কেটওয়াচের খবরে এসব তথ্য জানানো হয়েছে।

ছবি সংগৃহীত

ছবি সংগৃহীত

প্রতিবেদনে জানানো হয়, গত মাসে আন্তর্জাতিক এক সালিশি আদালত জার্মানির ভক্সওয়াগনকে সুজুকির কাছে ১৯.৯ শতাংশ শেয়ার বিক্রির আদেশ দেয়। যার ধারাবাহিকতায়  ৩ দশমিক ৬ বিলিয়ন ডলারের এই শেয়ার পুনরায় কিনে নিল সুজুকি।

উল্লেখ্য, ২০০৯ সালে একীভূত হওয়ার বিষয়ে একমত হয় কোম্পানি দুইটি। সেসময় কোম্পানিদুটি প্রযুক্তি ও উদীয়মান অর্থনীতির দেশগুলোয় কার্যক্রম সম্প্রসারণে পরস্পরকে সহায়তার বিষয়ে সম্মতি দেয়। কিন্তু তাদের এ মিত্রতা খুব বেশিদিন টেকেনি। একত্রে জ্বালানি সাশ্রয়ী গাড়ি নির্মাণে সেসময় কোম্পানিদুটি সম্মত হলেও, ভক্সওয়াগন প্রতিশ্রুতি দিয়েও তথ্য বিনিময় করছে না বলে অভিযোগ করে সুজুকি।

অন্যদিকে ইতালির প্রতিষ্ঠান ফিয়াটের থেকে ডিজেল ইঞ্জিন ক্রয়ে সুজুকির একটি চুক্তিতে আপত্তি জানায় ভক্সওয়াগন। এভাবেই কোম্পানিদুটির সম্পর্কে তিক্ততা সৃষ্টি হয়। এই অংশীদারিত্ব ব্যর্থ হওয়ার পর ২০১১ সালের নভেম্বরে বিষয়টি মীমাংসার জন্য আন্তর্জাতিক সালিশি আদালতের দ্বারস্থ হয় সুজুকি। এর মাধ্যমে ভক্সওয়াগনের সাথে ৪ বছরের বিতর্ক শেষ করল সুজুকি।

অর্থসূচক/শাহীন

এই বিভাগের আরো সংবাদ