কোরবানির হাটে গরুর সংকট হবে না: মন্ত্রী
today-news
brac-epl
প্রচ্ছদ » সর্বশেষ

কোরবানির হাটে গরুর সংকট হবে না: মন্ত্রী

মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী ছায়েদুল হক বলেছেন, কোরবানির হাটে গরুর কোনো সংকট থাকবে না। নিরাপদ মাংস নিশ্চিতকরণে সারাদেশের প্রতিটি হাটে ভেটেরিনারি মেডিকেল টিম সেবা প্রদান করবে।

ছবি সংগৃহীত

ছবি সংগৃহীত

আজ বৃহস্পতিবার রাজধানীর খামার বাড়ির কৃষিবিদ ইনিস্টিটিউটে ‘নিরাপদ মাংস উৎপাদন নিশ্চিতকরণে প্রাণি সম্পদের ভূমিকা’ শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

মন্ত্রী বলেন, ঈদুল আযহাকে সামনে রেখে খামারী পর্যায়ে সারাদেশে কোরবানি উপযোগী ৪০ লাখ গরু ও ৬৯ লাখ ছাগল প্রস্তুত রয়েছে। কোরবানির জন্য গরু ও ছাগলের কোনো সংকট হবে না।

প্রাণি সম্পদ অধিদপ্তর এবং মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের আয়োজিত এ আলোচনা সভায় সভাপতিত্ব করেন অধিদপ্তরের মহাপরিচালক কৃষিবিদ অজয় কুমার রায়। বিশেষ অতিথি হিসেবে বক্তৃতা করেন ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের প্রধান বর্জ্য ব্যবস্থাপনা কর্মকর্তা ক্যাপ্টেন দীপন কুমার সাহা, পুলিশের অতিরিক্ত ডিআইজি মো. রফিকুল ইসলাম,মন্ত্রণালয়ের সচিব শেলীনা আফরোজা প্রমুখ।

মন্ত্রী বলেন, অসাধু উপায়ে কেউ গরু মোটাতাজাকরণ করতে না পারে সে জন্য প্রাণিসম্পদ অধিদপ্তরের কর্মকর্তাসহ সংশ্লিষ্ট সবাইকে সতর্ক থাকতে হবে।

গরু মোটাতাজাকরণ করতে স্টেরয়েড হরমোন প্রয়োগ করে কেউ ধরা পড়লে তার বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করা হবে উল্লেখ করে মন্ত্রী বলেন, সারাদেশে ৪৯টি হাটে ভেটেরিনারি চিকিৎসক দল সেবা প্রদান করবেন।

তিনি বলেন, বাংলাদেশসহ সারাবিশ্বে গোমাংসের চাহিদা বাড়ছে। দেশে দুধ ও মাংসের চাহিদা পূরণে গবাদি পশুর জাত উন্নয়ন অত্যান্ত জরুরী। এর উন্নয়নে প্রয়োজন প্রযুক্তি কৃত্রিম প্রজনন।

কৃত্রিম প্রজনন সেবা দেশের প্রতিটি গ্রামে পৌঁছে দিতে এবং দুধ ও মাংস উৎপাদনে স্বয়ংসম্পূর্ণতা অর্জনের জন্য বাংলাদেশ ব্যাংক থেকে শতকরা ৫ ভাগ সুদে ব্যক্তি পর্যায়ে ও ক্ষুদ্র খামারী পর্যায়ে ঋণ প্রদানের জন্য ২০০ কোটি টাকার তহবিল দেওয়া হয়েছে।

অনুষ্ঠানে মূলপ্রবন্ধ উপস্থাপন করেন চীফ ভেটেনারী অফিসার ডা.এ বি এম শহীদুল্লাহ।

বক্তারা অনুষ্ঠানে প্রতি উপজেলায় প্রাণিসম্পদ সর্ম্পর্কিত ডায়াগনস্টিক সেন্টার নির্মাণ, গবাদি পশুর খুরা রোগসহ স্বাস্থ্য সুরক্ষায় নানা ধরনের টিকা প্রদানের ব্যবস্থা, মাঠপর্যায়ে কৃষকদের মান উন্নয়নে নানা প্রশিক্ষণপ্রদানের বিষয় তুলে ধরেন।

সূত্র: বাসস

এই বিভাগের আরো সংবাদ