১০ নারী সেনার স্তন্যদানের ছবি নিয়ে বিতর্ক
today-news
brac-epl
প্রচ্ছদ » বিবিধ

১০ নারী সেনার স্তন্যদানের ছবি নিয়ে বিতর্ক

১০ নারী সেনা সসদ্য বাচ্চাদের স্তন্যদান করছেন- এমন একটি ছবি সম্প্রতি সামাজিক যোগাযোগের মাধ্যমগুলোতে ছড়িয়ে পড়েছে। ছবিটি ইতিমধ্যে ১০ হাজার বার শেয়ার করা হয়েছে এবং ফেসবুক ও ইন্সটাগ্রামে প্রচুর মানুষ তাদের সমর্থন জানিয়েছে। ধারণা করা হচ্ছে, এর মাধ্যমে জনসম্মুখে শিশুকে বুকের দুধ খাওয়ানোটা যে খুব স্বাভাবিক তা সামনে আনা হয়েছে।

মার্কিন বিমানবাহিনীর সাবেক কর্মকর্তা রুবি ‘শিশুদের মায়ের বুকের দুধ খাওয়াচ্ছেন নারী সেনারা’ এমন ছবিটি তুলেন এবং পরে ইন্টারনেট ছড়িয়ে দেন

মার্কিন বিমানবাহিনীর সাবেক কর্মকর্তা রুবি ‘শিশুদের মায়ের বুকের দুধ খাওয়াচ্ছেন নারী সেনারা’ এমন ছবিটি তুলেন এবং পরে ইন্টারনেট ছড়িয়ে দেন

বিবিসি বাংলার এক প্রতিবেদনে  জানানো হয়েছে, মার্কিন বিমানবাহিনীর সাবেক কর্মকর্তা রুবি ‘শিশুদের মায়ের বুকের দুধ খাওয়াচ্ছেন নারী সেনারা’ এমন ছবিটি তুলেন এবং পরে ইন্টারনেট ছড়িয়ে দেন । ছবিটি গত বৃহস্পতিবার প্রথম বারের মতো ফেসবুকে দেওয়া হলে সেটা মুছে দেয় ফেসবুক কর্তৃপক্ষ। পরে তিনি আবারও একই ছবি পোস্ট করেন। এবং পরে অনেকেই ছবিটি সমর্থন জানিয়ে তা ফেসবুকের বিভিন্ন ওয়াল ও গ্রুপে শেয়ার করেন।

বিবিসিকে রুবি বলেন, ১৯৯৭ সাল থেকে ২০০১ সাল পর্যন্ত যখন আমি চাকরিতে ছিলাম। অফিসে কোনো আলাদা জায়গা ছিল না শিশুদের দুধ খাওয়ানোর জন্য। তাই আমি

খালি ঘর খুঁজে বেড়াতাম আমার বাচ্চাকে খাওয়ানের জন্য।

প্রতিবেদনে আরও জানানো হয়েছে, ছবিটি কেন ফেসবুক থেকে সরিয়ে নেওয়া হয়েছিল এই প্রশ্ন করলে ফেসবুকের একজন মুখপাত্র বলেন, “ছবির বিষয়বস্তু আমার সমাজের মানকে লঙ্ঘন করতে পারে না।”

তবে ‘অনলাইন সাপোর্ট গ্রুপ ব্রেস্টফিডিং ইন কমব্যাট বুটস’ এর প্রতিষ্ঠাতা রবিন রোচি পল বলছেন, মায়ের বুকের দুধ খাওয়ানো নিয়ে সমাজের মধ্যে যে কানাঘুষা আছে সেটা কমাবে এই ছবি।

তিনি বলেছেন, “এই ছবি প্রকাশের মাধ্যমে সেনাবাহিনীতে কাজ করা অন্য নারীরা বুঝতে পারবে আসলে সেনাবাহিনীতে কাজ করেও সন্তানকে মায়ের দুধ খাওয়ানো যায়।”

 ই.রা/

এই বিভাগের আরো সংবাদ