তাজমহলের টিকিটের দাম বাড়ল ১২০০ টাকা
today-news
brac-epl
প্রচ্ছদ » আন্তর্জাতিক

তাজমহলের টিকিটের দাম বাড়ল ১২০০ টাকা

মুঘল সম্রাট শাহজাহান তার স্ত্রী আরজুমান্দ বানু বেগম ওরফে মমতাজ মহলের স্মৃতির উদ্দেশ্যে ১৬৫৩ সালে ভারতের আগ্রায় তৈরি করেছিলেন তাজমহল। ১৯৮৩ সালে ইউনেস্কোর বিশ্ব ঐতিহ্যবাহী স্থান হিসেবে তালিকাভুক্ত করা হয়েছিল এটি।

প্রতি বছরই বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে বহু মানুষ তাজমহল পরিদর্শন করতে ভারতের আগ্রায় ছুটে যান। ১৮৭৪ সালে তাজমহল দেখে মুগ্ধ হয়ে ব্রিটিশ রাজদূত এবং পর্যটক এডওয়ার্ড লিয়ার বলেছিলেন, আজ থেকে বিশ্ববাসীকে দুটি ভাগে বিভক্ত করা হোক। একটি শ্রেণিতে যারা তাজমহল দেখেছে শুধু তারাই থাকতে পারবে। যারা তাজমহল দেখেনি তারা থাকবে অপর শ্রেণিতে।

তাজমহল। ছবি: সংগৃহিত

তাজমহল। ছবি: সংগৃহিত

অনেকের মতে দিন এবং রাতের তাজমহলের মধ্যে অনেক পার্থক্য রয়েছে। রাতে সৌন্দর্যের অন্যরূপ ধারণ করে তাজমহল। তাই দর্শনার্থীদের অনেকেই দিনের বেলায় তাজমহল পরিদর্শনের পর রাতের তাজমহল দেখার অপেক্ষায় থাকেন। দর্শনার্থীদের আগ্রহের বিষয় বিবেচনা করে গত মাস থেকে রাতের তাজমহল দেখতে অনলাইনে টিকিট বিক্রির সিদ্ধান্ত নিয়েছিল কর্তৃপক্ষ; যা তাজমহল প্রেমিদের জন্য পরম পাওয়া।

তবে এবার তাদের জন্য রয়েছে একটি দুঃসংবাদ। ২০০ শতাংশ পর্যন্ত বাড়ানো হয়েছে তাজমহলসহ দেশটির সব ঐতিহাসিক ভবনে প্রবেশের টিকিটের দাম। বিশ্ব ঐতিহ্যবাহী মিনার বা স্থান অর্থাৎ ‘এ’ ক্যাটাগরির পর্যটন কেন্দ্রের টিকিটের মূল্য ভারতীয়দের জন্য ১০ রুপি থেকে বাড়িয়ে ৩০ রুপি এবং বিদেশিদের জন্য ২৫০ রুপি থেকে বাড়িয়ে ৭৫০ রুপি করা হয়েছে।

তবে তাজমহলে প্রবেশের জন্য ব্যয় করতে হবে আরও বেশি অর্থ। কারণ আগ্রা উন্নয়ন কর্তৃপক্ষ বসিয়েছে টোল ট্যাক্স। ‌এখন থেকে তাজমহলে প্রবেশের টিকিটের জন্য ভারতীয়দের ৪০ রুপি (১০ রুপি ট্যাক্স) এবং বিদেশিদের ১২৫০ রুপি (৫০০ রুপি ট্যাক্স) ব্যয় করতে হবে। বাংলাদেশি মুদ্রায় যার পরিমাণ প্রায় ১৫০০ টাকা। আগে ওই টিকিটের জন্য লাগতো প্রায় ৩০০ টাকা।

ভারতের অভ্যন্তরীন ‘বি’ ক্যাটাগরির পর্যটন কেন্দ্রের টিকিটের মূল্য ভারতীয়দের জন্য ৫ রুপি থেকে বাড়িয়ে ১৫ রুপি এবং বিদেশিদের জন্য ১০০ রুপি থেকে বাড়িয়ে ৩০০ রুপি নির্ধারণ করা হয়েছে।

সূত্র: ইন্ডিয়ানটাইমসডটকম

এই বিভাগের আরো সংবাদ