'দেশের ৪ কোটি মানুষ কর দিতে চায়'
today-news
brac-epl
প্রচ্ছদ » লিড নিউজ

‘দেশের ৪ কোটি মানুষ কর দিতে চায়’

গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন মনে করেন, দেশের ১৬ কোটি মানুষের মধ্যে ৪ কোটি মানুষ কর দিতে আগ্রহী। তবে জাতীয় রাজস্ব বোর্ড করের আওতা বাড়াতে না পারায় আগ্রহী করদাতাদের কাছ থেকে কর আহরণ সম্ভব হচ্ছে না।

গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন

গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন

মঙ্গলবার দুপুরে জাতীয় কর দিবস উপলক্ষে চট্টগ্রাম কর অঞ্চল-১ আয়োজিত করদাতাদের সম্মাননা প্রদান অনুষ্ঠানে তিনি এ মন্তব্য করেন।

মোশাররফ হোসেন বলেন, দেশের ১৬ কোটি মানুষের মধ্যে ৪ কোটি মানুষ কর দিতে আগ্রহী হলেও কর আদায় করা হচ্ছে মাত্র ১২ লাখ করদাতার কাছ থেকে। রাজস্ব বোর্ড করের আওতা বাড়াতে না পারায় আগ্রহী করদাতাদের কাছ থেকে কর আহরণ সম্ভব হচ্ছে না। ২ কোটি মানুষের কাছ থেকেও কর আদায় করা গেলে রাজস্ব খাত আরও গতিশীল হতো। কিন্তু করের আওতা না বাড়ার কারণে একই ব্যক্তিকে ২/৩ বার জবাই করা হচ্ছে। ফলে করদাতাদের মনে এক ধরনের ভীতি কাজ করে ।

তিনি বলেন, দেশে প্রথম বারেরমতো উপজেলা পর্যায়কে কর মেলার মাধ্যমে করের আওতায় আনা হয়েছে। এতে মানুষের মধ্যে কর প্রদানের আগ্রহ বাড়বে।

অনুষ্ঠানে জাতীয় রাজস্ব বোর্ডের সদস্য ফরিদ উদ্দিন জানান, দেশে স্বেচ্ছায় করদাতার সংখ্যা কম। ১৬ কোটি মানুষের মধ্যে মাত্র ১২ লাখ মানুষ স্বেচ্ছায় কর দিয়ে থাকেন। কর আদায়ে সচেতনতা বৃদ্ধির  জন্য ২০০৮ সাল থেকে প্রতি বছর কর মেলার আয়োজন করা হয়।

আয়কর দিবস উদযাপন কমিটির আহবায়ক ও চট্টগ্রাম কর আপিল কমিশনার কাজী ইমদাদুল হকের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন চট্টগ্রামের সিটি মেয়র আ জ ম নাছির উদ্দিন, চট্টগ্রাম  কাস্টমস এক্সাইজ অ্যান্ড ভ্যাট কমিশনার সৈয়দ গোলাম কিবরিয়া, পুলিশের চট্টগ্রাম রেঞ্জের ডিআইজি শফিকুল ইসলাম, চট্টগ্রাম চেম্বার সভাপতি মাহবুবুল হক, মেট্রোপলিটন চেম্বার সভাপতি খলিলুর রহমান প্রমুখ।

এই বিভাগের আরো সংবাদ