'মহারাজার বাড়ি' ৭৫০ কোটি রুপিতে বিক্রি
today-news
brac-epl
প্রচ্ছদ » আন্তর্জাতিক

‘মহারাজার বাড়ি’ ৭৫০ কোটি রুপিতে বিক্রি

মুম্বাইয়ে এক সাবেক মহারাজার বাড়ি ৭৫০ কোটি রুপিতে বিক্রি হয়েছে; যা ভারতের ইতিহাসে সবচেয়ে বেশি দামে বিক্রি বাড়ি বলে  মঙ্গলবার এক প্রতিবেদনে  জানিয়েছে এমিরেটস ডটকম।

মুম্বাইয়ে সাবেক মহারাজার বাড়ি।

মুম্বাইয়ে সাবেক মহারাজার বাড়ি।

প্রতিবেদনে বলা হয়, সমুদ্রতীরবর্তী এই বাড়িটি ১৯৫৭ সাল থেকে যুক্তরাষ্ট্রের দূতাবাস হিসেবে ব্যবহৃত হয়ে আসছিল। পরবর্তীতে এর নামকরণ হয় লিঙ্কন হাউস। দূতাবাস সম্প্রতি অন্যত্র স্থানান্তরিত হলে বিক্রির জন্য এটি চার বছর আগে বাজারে তোলা হয়। বাড়িটি যুক্তরাষ্ট্রের কাছ থেকে ক্রয় করেছেন সাইরুস পুনওয়ালা নামে এক ধনকুবের।

সাইরুস পুনওয়ালা ভারতের অন্যতম ধনী ব্যক্তি। তিনি বলেন, ভারতীয় ঐতিহ্য ধরে রাখায় এই বাড়িটির নিরাপত্তা নিশ্চিত করা হবে। তাছাড়া রিয়েল এস্টেট গ্রুপের দিক থেকেও এটি পুন:সংস্কারের  খুব একটা অনুমতি মেলেনি। তাই এটি অক্ষত রাখার চেষ্টা করা হবে।

এই বাড়িতে এখনই উঠতে পারছেন না পুনওয়ালা পরিবার। তবে কি কারণে তারা এই বাড়িতে উঠতে পারছেন না-সে সম্পর্কে কোনো মন্তব্য করেন নি এই পরিবারের কাছে বাড়িটি বিক্রি করা প্রতিষ্ঠান ডিটিজেড।

গত সপ্তাহে ধনকুবের শিল্পপতি কুমার মঙ্গলাম বিরলা বলেছেন, তার পরিবার দক্ষিণ মুম্বাইয়ে আরেকটি বাংলো কিনেছে। ওই ‘জাতীয়’ বাড়িটির দাম ৩৯০ কোটি রুপি।

এছাড়াও বিশ্বে সবচেয়ে ব্যয়বহুল ব্যক্তিগত বাড়িটিও মুম্বাইয়ের। অন্তিলার ২৭ ফ্লোর বিশিষ্ট বাড়িটি ভারতের বিশিষ্ট ধনকুবের মুখেশ আম্বানির।

এই বিভাগের আরো সংবাদ