‘৪ দেশীয় ট্রানজিট-ভিসা সহজে বৈঠক অক্টোবরে’
today-news
brac-epl
প্রচ্ছদ » লিড নিউজ

‘৪ দেশীয় ট্রানজিট-ভিসা সহজে বৈঠক অক্টোবরে’

বাংলাদেশ-ভূটান-ভারত-নেপাল (বিবিআইএন) এ চারদেশে যে সড়ক যোগাযোগের চুক্তি হয়েছে, তার বাস্তবায়ন আরও একধাপ এগুতে যাচ্ছে। এ চার দেশের ‘মোটর ভেহিকল অ্যাগ্রিমেন্ট’ (এমভিএ) কার্যকর করতে আগামী ৬ থেকে ৮ অক্টোবর ঢাকায় অনুষ্ঠিত হতে যাচ্ছে বাংলাদেশ-ভারত স্বরাষ্ট্র সচিব পর্যায়ের বৈঠক।

৪ দেশের পতাকার ছবি।

৪ দেশের পতাকার ছবি।

সোমবার সচিবালয়ে সড়ক পরিবহন সভাকক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলন এসব কথা জানান সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

তিনি জানান, ৩ দিনব্যাপী ওই বৈঠকে বিবিআইএন মোটর ভেহিকল অ্যাগ্রিমেন্টের (এমভিএ) অধীনে ট্রানজিটসহ যাত্রীদের ভিসা সহজীকরণের বিষয়ে আলোচনা হবে।

সড়ক পরিবহণ ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের জানান, গত ৮ ও ৯ সেপ্টেম্বর ঢাকায় এই চার দেশের ফোকাল (যুগ্ম-সচিব) অফিসারদের মধ্যে বৈঠক হয়। বৈঠকে বাংলাদেশ, ভুটান, ভারত ও নেপালের ডেলিগেশন ও এডিবি প্রতিনিধি অংশ নেন।

সড়ক মন্ত্রী আরও জানান, চার দেশের প্রতিনিধিদের সমন্বয়ে আগামী ১৪ নভেম্বর থেকে ১ ডিসেম্বরের মধ্যে (বাংলাদেশ-ভুটান-ভারত-নেপাল)কার র‍্যালি অনুষ্ঠিত হবে।

বিবিআইএন মোটর র‍্যালি ভারতের উড়িষ্যা প্রদেশের ভুবনেশ্বর থেকে শুরু হয়ে নেপাল, ভুটান এবং ভারতের আসাম ও ত্রিপুরা হয়ে ২৮ নভেম্বর আখাউড়া হয়ে বাংলাদেশে প্রবেশ করবে।

৩০ নভেম্বর সকালে ঢাকা থেকে ভারতের কোলকাতার উদ্দেশে যাত্রা শুরু করে বেনাপোল অতিক্রম করবে। বিবিআইএনের মোটর র‍্যালিটি ভারতের পশ্চিববঙ্গের কোলকাতায় গিয়ে শেষ হবে।

এই বিভাগের আরো সংবাদ