শীর্ষ ২ হাজারেও নেই বাংলাদেশের কোনো বিশ্ববিদ্যালয়
today-news
brac-epl
প্রচ্ছদ » শিক্ষা

শীর্ষ ২ হাজারেও নেই বাংলাদেশের কোনো বিশ্ববিদ্যালয়

বাংলাদেশের বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের হিসেব অনুযায়ী দেশে ৩৮টি পাবলিক এবং ৮৪টি প্রাইভেট বিশ্ববিদ্যালয় রয়েছে। ১৬ কোটি জনসংখ্যার এই দেশে ১২২টি বিশ্ববিদ্যালয় থাকলেও এর কোনোটিই বিশ্বের সেরা ২০০০ এর মধ্যে নেই। এমনকি এশিয়ার সেরা ৭০০ বিশ্ববিদ্যালয়ের তালিকাতেও নেই দেশের কোনো বিশ্ববিদ্যালয়।

World University Ranking

র‌্যাংকিং ওয়েব অব ইউনিভার্সিটির পেইজের স্ক্রিনশট।

র‌্যাংকিং ওয়েব অব ইউনিভার্সিটির তালিকায় বাংলাদেশের বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে সবচেয়ে এগিয়ে রয়েছে বাংলাদেশ ইউনিভার্সিটি অব ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজি (বুয়েট)। বিশ্ব র‌্যাংকিংয়ে এর অবস্থান ২১০৬ এ। আর দেশের দ্বিতীয় স্থানে থাকা ঢাকা বিশ্ববিদ্যালয় রয়েছে বিশ্বের ২৪৬২তম স্থানে। এরপরেই রয়েছে বেসরকারি বিশ্ববিদ্যালয় ব্র্যাক। দেশের সেরা ১০ এর তালিকার নবম স্থানে আছে আরেকটি বেসরকারি বিশ্ববিদ্যালয় ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটি বাংলাদেশ।

NoVatoneducation_1

বেসরকারি বিশ্ববিদ্যালয়ের টিউশন ফিতে সাড়ে ৭ শতাংশ ভ্যাট আরোপের প্রতিবাদ ও ভ্যাাট প্রত্যাহারের দাবিতে রাজধানীতে শিক্ষার্থীদের বিক্ষোভের একাংশ। ছবি: মহুবার রহমান

বিশ্ববিদ্যালয়ের গবেষণা কার্যক্রম, শিক্ষা পরিবেশ, ওয়েব পেইজে শিক্ষক-শিক্ষার্থীদের কার্যক্রমের বিবরণ, আন্তর্জাতিক বিভিন্ন প্রতিযোগিতায় অংশগ্রহণের ভিত্তিতে এই তালিকা তৈরি করে ইউরোপের গবেষণা প্রতিষ্ঠান সুপারিয়র কাউন্সিল ফর সায়েন্টিফক রিসার্স।

গত ৩১ জুলাইয়ে র‌্যাংকিং ওয়েব অব ইউনিভার্সিটির প্রকাশিত সর্বশেষ রিপোর্ট অনুযায়ী, বিশ্ব র‌্যাংকিংয়ের শীর্ষে থাকা এক ডজন বিশ্ববিদ্যালয়ই মার্কিন যুক্তরাষ্ট্রের। এই তালিকায় প্রথমেই রয়েছে হার্ভার্ড ইউনিভার্সিটি। এরপর যথাক্রমে রয়েছে ম্যাসাচ্যুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজি; স্ট্যানফোর্ড ইউনিভার্সিটি; কর্নেল ইউনিভার্সিটি; ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়া, বার্কলে; ইউনিভার্সিটি অব মেসিগান; কলোম্বিয়া ইউনিভার্সিটি, নিউ ইয়র্ক; ইউনিভার্সিটি অব ওয়াশিংটন; ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়া, লস অ্যাঞ্জেলস; ইউনিভার্সিটি অব ওয়াইসকনসিন, ম্যাডিসন; ইউনিভার্সিটি অব পেনসিলভানিয়া এবং ইয়েলা ইউনিভার্সিটি।

No Vat on Education_1

বেসরকারি বিশ্ববিদ্যালয়ের টিউশন ফিতে সাড়ে ৭ শতাংশ ভ্যাট আরোপের প্রতিবাদ ও ভ্যাাট প্রত্যাহারের দাবিতে রাজধানীতে শিক্ষার্থীদের বিক্ষোভের একাংশ।

বিশ্বসেরা তালিকার ১৩ ও ১৪তম স্থানে রয়েছে ইউরোপের দুটি বিশ্ববিদ্যালয়। সেগুলো হলো যুক্তরাজ্যের ইউনিভার্সিটি অব অক্সফোর্ড এবং ইউনিভার্সিটি অব ক্যামব্রিজ।

ইউরোপের সেরা দশের তালিকায় থাকা অন্য বিশ্ববিদ্যালয়গুলো হলো যথাক্রমে সুইস ফেডারেল ইনস্টিটিউট অব টেকনোলজি, সুইজারল্যান্ড (বিশ্ব র‌্যাংকিংয়ে ২০তম); ইউনিভার্সিটি কলেজ লন্ডন (৩৪); ইউনিভার্সিটি অব ইডেনবার্গ (৫০); উতরেক্ট ইউনিভার্সিটি (৬০); হাইডেলবার্গ ইউনিভার্সিটি (৬৫); ইউনিভার্সিটি অব হেলসিঙ্কি (৬৬); ক্যাথলিক ইউনিভার্সিটি অব লিউভেন (৭৪) এবং বেলজিয়ামের জেন্ট ইউনিভার্সিটি (৭৮)।

No Vat on Education_4

ভ্যাট প্রত্যাহারের দাবিতে দেশের বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের আন্দোলনের কারণে গত বৃহস্পতিবার, শনিবার ও রোববার রাজধানীর বিভিন্ন সড়কে ব্যাপক যানজট সৃষ্টি হয়েছিল।

র‌্যাংকিং ওয়েব অব ইউনিভার্সিটির তালিকায় এশিয়ার শীর্ষ বিশ্ববিদ্যালয়টি চীনের। র‌্যাংকিংয়ের ৩৭তম অবস্থানে আছে দেশটির পেকিং ইউনিভার্সিটি। বিশ্ব র‌্যাংকিংয়ের ৪৫তম স্থানে আছে দক্ষিণ কোরিয়ার সিউল ন্যাশনাল ইউনিভার্সিটি; যা এশিয়ার দ্বিতীয় সেরা উচ্চ শিক্ষা প্রতিষ্ঠান। আর বিশ্বের ৪৬তম ও এশিয়ার তৃতীয় স্থানেই আছে জাপানের ইউনিভার্সিটি অব টোকিও।

Traffic Jam_4

ভ্যাট প্রত্যাহারের দাবিতে দেশের বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের আন্দোলনের কারণে গত বৃহস্পতিবার, শনিবার ও রোববার রাজধানীর বিভিন্ন সড়কে ব্যাপক যানজট সৃষ্টি হয়েছিল।

এশিয়ার সেরা ৭০০ বিশ্ববিদ্যালয়ের তালিকাতেও বাংলাদেশের কোনো বিশ্ববিদ্যালয় নেই। এই তালিকার ৭২০তম স্থানে আছে দেশ সেরা বিশ্ববিদ্যালয়ের তালিকায় শীর্ষে থাকা বুয়েট।

এশিয়ার সেরা দশের তালিকায় থাকা অন্য বিশ্ববিদ্যালয়গুলো হলো যথাক্রমে চীনের জিঝিয়াং ইউনিভার্সিটি (বিশ্ব র‌্যাংকিংয়ে ৪৮তম); ন্যাশনাল তাইওয়ান ইউনিভার্সিটি (৪৯); সিংহুয়া ইউনিভার্সিটি, চীন (৫৭); ইউনিভার্সিটি অব হংকং (৬৮); সাংহায় জিআও তং ইউনিভার্সিটি (৭০); কিয়োটো ইউনিভার্সিটি, জাপান (৭৫) এবং ন্যাশনাল ইউনিভার্সিটি অব সিঙ্গাপুর (৮৯)।

Private Uni Vat (3)

আরোপিত ভ্যাট প্রত্যাহারের খবরে উল্লাসিত শিক্ষার্থীদের একাংশ। ছবি: মহুবার রহমান

বাংলাদেশের সেরা দশের তালিকায় তৃতীয় স্থান থেকে যথাক্রমে রয়েছে ব্র্যাক বিশ্ববিদ্যালয় (বিশ্ব র‌্যাংকিয়ে ৩০৮৬তম); রাজশাহী বিশ্ববিদ্যালয় (৩৩৭৬); জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (৩৪৯৪); শাহজালাল ইউনিভার্সিটি অব সায়েন্স অ্যান্ড টেকনোলজি (৩৭১১); জাতীয় বিশ্ববিদ্যালয় (৩৭১৭); খুলনা ইউনিভার্সিটি অব সায়েন্স অ্যান্ড টেকনোলজি (৩৯৬৪); ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটি বাংলাদেশ (৪১০২) এবং বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় (৪৪৭৯)।

এই বিভাগের আরো সংবাদ