রোবট সাংবাদিক!
today-news
brac-epl
প্রচ্ছদ » টেক

রোবট সাংবাদিক!

চীনের গেমিং সংস্থা টেনসেন্ট সম্প্রতি এমন একটি রোবট তৈরি করেছে যা মিনিটেই লিখতে পারে ৯১৬ শব্দ। তাও আবার একেবারেই নির্ভুল। এ রোবটটির নাম দেয়া হয়েছে ড্রিমরাইটার।

ছবিটি প্রতীকী

ছবিটি প্রতীকী

ভারতের সংবাদমাধ্যম এই সময়ের এক প্রতিবেদনে জানানো হয়েছে, ড্রিমরাইটার নামের এই রোবটটিকে একটি ব্যবসা-বাণিজ্যের খবর লিখতে দেওয়া হয়েছিল। সংস্থার নিজস্ব পোর্টাল কিউকিউসি ডট কম-এর জন্যে প্রতিবেদনটি রেকর্ড টাইমে একেবারে নির্ভুল লিখে ফেলেছিল ড্রিমরাইটার।

চীনের শেনজেন প্রদেশের এক সাংবাদিক ওই প্রতিবেদনটি পড়ে জানান, লেখাটি পড়ে একবারের জন্যেও মনে হবে না মানুষ নয়, কোনো রোবট এটি লিখেছে। খানিকটা হতাশ হয়েই তিনি বলেন, এভাবে চললে রোবটের সঙ্গে পাল্লা দেওয়ার মতো ক্ষমতা মানুষের থাকবে না।

প্রতিবেদনে আরও জানানো হয়েছে, এ যন্ত্রের আবিষ্কার মানুষের টাইপিং গতি হুমকির মুখে ফেলেছে। কারণ এটি মানুষের চেয়েও দ্রুত লিখতে পারে। মানুষ যেখানে বড়জোর মিনিটে ১৫০ শব্দ লিখতে সক্ষম, সেখানে ড্রিমরাইটার লিখতে পারে ৯১৬ শব্দ। এদিকে সাংবাদিকতা পেশার সঙ্গে যুক্ত রয়েছেন যারা তাদেরকেও নতুন করে চিন্তায় ফেলেছে এ রোবট।

প্রসঙ্গত, তবে চীনে রোবটিক জার্নালিস্ট এই প্রথম নয়। বেশ কিছু আমেরিকান সংস্থা যেমন ন্যারেটিভ সায়েন্স ইন শিকাগো ২০১২ সাল থেকেই ব্যাবসা ও খেলার রিপোর্ট লেখার জন্যে ব্যবহার করে আসছে কম্পিউটারকে। এই সব খবর প্রকাশিত হয় ফোর্বস, বিগ টেন নেটওয়র্কের।

এই বিভাগের আরো সংবাদ