মুম্বাই হামলার মামলায় দোষী সাব্যস্ত ১২, সাজা ১৪ সেপ্টেম্বর
today-news
brac-epl
প্রচ্ছদ » আন্তর্জাতিক

মুম্বাই হামলার মামলায় দোষী সাব্যস্ত ১২, সাজা ১৪ সেপ্টেম্বর

ভারতে ২০০৬ সালে মুম্বাইয়ে ট্রেনে বোমা হামলার ঘটনায় জড়িত থাকার দায়ে ১২ ব্যক্তিকে দোষী সাব্যস্ত করে রায় দিয়েছে সেখানকার একটি আদালত। আজ শুক্রবার ‘স্পেশাল মহারাষ্ট্র কন্ট্রল অফ অরগানাইজড ক্রাইম অ্যাক্ট’ এই রায় দেন। এতে উপযুক্ত প্রমাণ না পেয়ে ১ জনকে বেকসুর খালাস দেয়া হয়েছে। আর মামলায় দোষীদের সাজা ঘোষণার দিন ধার্য্য করা হয়েছে ১৪ সেপ্টেম্বর আগামী সোমবার।

২০০৬ সালের ১১ই জুলাই মুম্বাই শহর ও আশপাশের এলাকাগুলোর মধ্যে চলাচলকারী একাধিক যাত্রীবাহী ট্রেনে অন্তত ৭টি বোমা বিস্ফোরণ করা হয়েছিল। ওই  ঘটনায় ১৮০ জনেরও বেশি লোক নিহত এবং আরো কয়েকশ লোক আহত হয়েছিলেন।

২০০৬ সালের ১১ই জুলাই মুম্বাই শহর ও আশপাশের এলাকাগুলোর মধ্যে চলাচলকারী একাধিক যাত্রীবাহী ট্রেনে অন্তত ৭টি বোমা বিস্ফোরণ করা হয়েছিল। ওই ঘটনায় ১৮০ জনেরও বেশি লোক নিহত এবং আহত হয়েছিলেন অন্তত ৮’শ জন।

২০০৬ সালের ১১ই জুলাই মুম্বাই শহর ও আশপাশের এলাকাগুলোর মধ্যে চলাচলকারী একাধিক যাত্রীবাহী ট্রেনে অন্তত ৭টি বোমা বিস্ফোরণ করা হয়েছিল। ওই  ঘটনায় ১৮০ জনেরও বেশি লোক নিহত এবং আহত হয়েছিলেন অন্তত ৮’শ জন।

দীর্ঘ ৯ বছর পর  অবশেষে মুম্বাইয়ে ৭/১১ বিস্ফোরণ মামলার এ রায় ঘোষণা করা  হয়েছে।

প্রসঙ্গত, ২০০৬ সালের ১১ জুলাই প্রতিদিনের মতোই বাড়ি থেকে বেরিয়েছিলেন প্রিয়জনেরা। ফিরে আসেননি অনেকেই।  মুম্বইয়ের লোকাল ট্রেনের ফার্স্ট ক্লাস কামরায় পর পর সাতটি আরডিএক্স বোমা বিস্ফোরণের বলি হন তারা। মৃতের সংখ্যা ছুঁয়েছিল ১৮৮ জনের। জখম হয়েছিলেন আরও ৮২৯। ঘটনার পরেই মোট ৯ জনকে বিস্ফোরণের ঘটনায় যুক্ত থাকার দায়ে গ্রেফতার করে মুম্বই পুলিশের এটিস।

এখনও ফেরার ঘটনায় মূল অভিযুক্ত আজম চিমা সহ মোট ১৪ জন।  ৭/১১ বিস্ফোরণ মামলার বিচারপর্ব চলে টানা আট বছর ধরে রেকর্ড করা হয় প্রায়  ১৯২ জন প্রত্যক্ষদর্শীর বয়ান । প্রত্যক্ষদর্শীদের মধ্যে ছিলেন ৮ জন আইপিএস এবং ৫ জন আইএএস অফিসারও। গতবছর অগাস্টে শেষ হয় মামলার শুনানি। আজ রায় ঘোষণা হতে পারে সেই মামলার।

 ই.রা/

এই বিভাগের আরো সংবাদ