ক্ষুদিরামকে নিয়ে সিনেমা হচ্ছে বলিউডে
today-news
brac-epl
প্রচ্ছদ » বিনোদন

ক্ষুদিরামকে নিয়ে সিনেমা হচ্ছে বলিউডে

বলিউডে ভারতীয় স্বাধীনতা সংগ্রামীদের বায়োপিক নির্মাণের ধুম পড়েছে। ভারতের স্বপ্নদ্রষ্টা মহাত্মা গান্ধী, বিশিষ্ট বীর ভগৎ সিং নানান সময়ে নানান রূপে রূপালি পর্দায় দেখা দিয়েছেন। বাদ যাননি ভারতীয় স্বাধীনতা সংগ্রামের অগ্রনায়ক সুভাষচন্দ্র বসু, মাস্টারদা সূর্য সেন—এর মতো বীর বাঙালিরাও। বিভিন্ন সময়ে বিভিন্নভাবে তারা উঠে এসেছেন সেলুলয়েডের ফিতায়। উদ্দেশ্য একটাই তাদের প্রতি সম্মান জানানো ও ইতিহাসে তাদের অবদান নতুন প্রজন্মের কাছে তুলে ধরা।

মাত্র ১৮ বছর বয়সে ফাসিঁর কাষ্ঠে উঠেন ক্ষুদিরাম

মাত্র ১৮ বছর বয়সে ফাসিঁর কাষ্ঠে উঠেন ক্ষুদিরাম

তারই ধারাবাহিকতায় এবার উপমহাদেশের কালজয়ী বিপ্লবী কিশোর ক্ষুদিরামের বায়োপিক নির্মিত হতে যাচ্ছে বলিউডে। ভারতের স্বাধীনতার জন্য ব্রিটিশ বিরোধী আন্দোলনের এই নায়ক মাত্র ১৮ বছর বয়সেই নিজেকে উৎসর্গ করেছিলেন।

বায়োপিকটি নির্মাণ করছেন বিজ্ঞাপনের ছবি বানিয়ে বলিউডে খ্যাতি অর্জন করা ভানু প্রতাপ।  ক্ষুদিরামকে নিয়ে তার মনে আগ্রহ জাগিয়েছেন বিশিষ্ট চিত্রনাট্যকার দীনেশ তিওয়ারি।

তিওয়ারি ক্ষদিরাম প্রসঙ্গে বলেন, ‘এর আগে চাপেকর ভাইদের নিয়ে একটি ছবির কাজ করি। ওই সময় ভারতের স্বাধীনতা সংগ্রামীদের অনেককে নিয়েই পড়াশোনা করতে হয়েছে। সেই সময়ে এক সংবাদপত্রে ক্ষুদিরামকে নিয়ে লেখা একটি আশ্চর্য তথ্য আমার মনে গেঁথে যায়। ক্ষুদিরামই বিগত শতকের প্রথম শহীদ; যাকে ফাঁসিতে ঝোলানো হয়।’

ব্যস, আর কী! তারপর ক্ষুদিরামকে নিয়ে প্রচুর পড়াশোনা করেছেন দীনেশ তিওয়ারি। দ্রুত গতিতে এই শহীদকে নিয়ে চিত্রনাট্য লিখে ফেলেছেন তিনি। আর তা নির্মাণের তাগিদ দিয়েছেন ভানু প্রতাপকে।

চিত্রনাট্য তো গেল। ক্ষুদিরামের চরিত্রে অভিনয় করবেন কে? এমন চরিত্রে বললেই তো আর অভিনয় করা যায় না। তাই অভিনয়ের জন্য সঠিক পাত্র খুঁজতে ভারতের বহু শহর ঘুরে ঘুরে অডিশন নিয়েছেন পরিচালক। তবুও মনের মতো ক্ষুদিরামকে খুঁজে পাচ্ছেন না ভানু প্রতাপ।

গুজব রটেছে, ‘স্লামডগ মিলিওনার’ খ্যাত দেব পটেল, ‘উড়ান’ খ্যাত রজত বরমেচা ও ‘লাইফ অব পাই’ খ্যাত সূর্য শর্মার মধ্যে যে কেউ ক্ষুদিরামের চরিত্রে অভিনয় করতে পারেন!

তবে ক্ষুদিরামের দিদির চরিত্রে বাঙালি সুনয়না ঋতুপর্ণা সেনগুপ্তের অভিনয়ের বিষয়টি চূড়ান্ত করেছেন নির্মাতা।  চলতি বছরের ডিসেম্বর মাসে ছবিটির শুটিং শুরু করবেন ভানু প্রতাপ। তখন ছবির নামও চূড়ান্ত করা হবে। ছবিটি কলকাতায় আন্তর্জাতিক কলকাতা চলচ্চিত্র উৎসবে প্রথম দেখানো হবে।

এই বিভাগের আরো সংবাদ