ড্রেজিং: শিমুলিয়া-কাওড়াকান্দিতে ফেরি চলবে না ৫ দিন
today-news
brac-epl
প্রচ্ছদ » জাতীয়

ড্রেজিং: শিমুলিয়া-কাওড়াকান্দিতে ফেরি চলবে না ৫ দিন

শিমুলিয়া-কাওড়াকান্দি নৌ-রুটে আগামীকাল শুক্রবার থেকে ৫ দিন ফেরি চলাচল বন্ধ থাকবে।

ফেরি। ফাইল ছবি

ফেরি। ফাইল ছবি

বিআইডব্লিউটিসি কর্তৃপক্ষ জানিয়েছে, ড্রেজিংয়ের জন্য আগামীকাল ১১ সেপ্টেম্বর থেকে ১৫ সেপ্টেম্বর পর্যন্ত সব ধরনের ফেরি চলাচল বন্ধ থাকবে।

গতকাল বুধবার নৌ পরিবহন মন্ত্রণালয়ে অনুষ্ঠিত এক বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এসময় যাত্রী, যানবাহন মালিক/চালকদের বিকল্প পথ ব্যবহারের জন্য পরামর্শ দেওয়া হয়েছে। মাত্র ৬টি ফেরি দিয়ে পারাপার অব্যাহত রয়েছে।

এই নৌ-রুটের লৌহজং টার্নিং পয়েন্টে নাব্যতা সংকটের কারণে গত ২০ আগস্ট থেকে বিআইডব্লিউটিসি’র রো রো ফেরি চলাচল বন্ধ ছিলো। এরপর থেকে শুধুমাত্র ছোট আকারের ফরিদপুর, কুসুমকলি ও ক্যামেলিয়া নামে ৩টি ফেরি দিয়ে সীমিত পর্যায়ে সার্ভিস চালু ছিল।

বিআইডব্লিউটিসির এজিএম মো আশিকুজ্জামান জানান, নাব্যতা সংকটের কারণে দীর্ঘদিন থেকে এই রুটে ফেরি চলাচল ব্যহত হচ্ছে। এই সমস্যা নিরসন করে চ্যানেলটি পুরোপুরি ফেরি চলাচলের উপযোগী করা এবং দ্রুত ড্রেজিংয়ের কাজ শেষ করার জন্য ১১ থেকে ১৫ সেপ্টেম্বর পর্যন্ত এই রুটে ফেরি চলাচল বন্ধ রাখা হবে।

বিআইডব্লিউটিএর নির্বাহী প্রকৌশলী (ড্রেজিং) সুলতান আহমেদ খান জানান, শিমুলিয়া-কাওড়াকান্দি নৌ-রুটে পদ্মা সেতুর কাজে ব্যবহৃত সিনো হাইড্রোর উচ্চক্ষমতা সম্পন্ন ড্রেজারসহ ৮টি ড্রেজার কাজ করছে।

লৌহজং টার্নিং থেকে মাগুরখন্ড পর্যন্ত ৫টি ড্রেজার কাজ করছে। এর মধ্যে বিআইডব্লিউটিএর ২টি, সিনো হাইড্রোর ১টি ও বেসরকারী প্রতিষ্ঠান একুয়ামেরিন ড্রেজার্স লিমিটেডের ২টি ড্রেজার ড্রেজিং করছে।

এছাড়া শিমুলিয়ার লঞ্চঘাট এলাকায় বিআইডব্লিউটিএর ১ টি ও ফেরি ঘাট এলাকায় বেসরকারী প্রতিষ্ঠান বঙ্গ ড্রেজার্স লিমিটেডের ২টি ড্রেজার কাজ করছে।

সূত্র: বাসস

এই বিভাগের আরো সংবাদ