ফের আটকে গেল 'রানা প্লাজা'
today-news
brac-epl
প্রচ্ছদ » বিনোদন

ফের আটকে গেল ‘রানা প্লাজা’

পূর্ণদৈর্ঘ্য বাংলা চলচ্চিত্র ‘রানা প্লাজা’র প্রদর্শনী ও সম্প্রচারের ওপর ১৪ সেপ্টেম্বর পর্যন্ত স্থিতাবস্থা দিয়েছেন সুপ্রিম কোর্টের চেম্বার আদালত। বৃহস্পতিবার চেম্বার বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী এই আদেশ দিয়েছেন; যার ফলে মুক্তির অপেক্ষায় থাকা চলচ্চিত্রটির উপর দ্বিতীয়বারের মতো প্রদর্শনে নিষেধাজ্ঞা এল।

‘রানা প্লাজা’ ছবির  এক দৃশ্যে পরিমনি ও সায়মন সাদিত

‘রানা প্লাজা’ ছবির এক দৃশ্যে পরীমনি ও সায়মন সাদিত

আজ আদালতে রিভিউ আবেদনের পক্ষে শুনানি করেন সিনিয়র আইনজীবী অ্যাডভোকেট ইউসুফ হোসেন হুমায়ুন।

এর আগে গত ২৪ আগস্ট এই চলচ্চিত্র প্রদর্শনের উপর ছয় মাসের নিষেধাজ্ঞা দেন বিচারপতি নাঈমা হায়দার ও বিচারপতি মোস্তফা জামান ইসলামের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ।

 সাভারের রানা প্লাজা ধসের ঘটনা নিয়ে নির্মিত ‘রানা প্লাজা’ চলচ্চিত্রটি গত ৪ সেপ্টেম্বর মুক্তি পাওয়ার কথা ছিল। কিন্তু এতে নানা ভীতিকর দৃশ্য দেখানোর অভিযোগ করে গত ২০ আগস্ট হাইকোর্টে রিট আবেদন করেন বাংলাদেশ ন্যাশনাল গার্মেন্টস ওয়ার্কার্স এমপ্লয়িজ লিগের সভাপতি সিরাজুল ইসলাম। ২৪ আগস্ট শুনানি শেষে দেশে-বিদেশের প্রেক্ষাগৃহে বা অন্য যেকোনো মাধ্যমে চলচ্চিত্রটি প্রদর্শন ও সম্প্রচারের ওপর ছয় মাসের নিষেধাজ্ঞা দেন হাইকোর্ট। এর ফলে চলচ্চিত্রটির মুক্তি আটকে যায়।

শামীম আক্তার প্রযোজিত ও নজরুল ইসলাম খান পরিচালিত ‘রানা প্লাজা’ চলচ্চিত্রের দৈর্ঘ্য ২ ঘণ্টা ১৭ মিনিট ১৬ সেকেন্ড। দীর্ঘদির আটকে থাকার পর গত ১৬ জুলাই বাংলাদেশ চলচ্চিত্র সেন্সর বোর্ডের সনদপত্র পায় ‘রানা প্লাজা’। ২০১৩ সালের ২৪ এপ্রিল রানা প্লাজা ধসে মারা যান ১১শ’র বেশি শ্রমিক, আহত হন। নয় তলা ওই ভবনে পাঁচটি পোশাক কারখানা ছিল। ঘটনার ১৭ দিন পর ধংসস্তুপ থেকে জীবিত উদ্ধার হন রেশমা আক্তার। রেশমার উদ্ধারের ওই ঘটনা গোটা পৃথিবীতে আলোড়ন সৃষ্টি করে।

এই বিভাগের আরো সংবাদ