শিক্ষার্থীরা নয়, ভ্যাটের অর্থ দেয় বিশ্ববিদ্যালয়: এনবিআর
today-news
brac-epl
প্রচ্ছদ » শিক্ষা

শিক্ষার্থীরা নয়, ভ্যাটের অর্থ দেয় বিশ্ববিদ্যালয়: এনবিআর

বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের আন্দোলনের মুখে ভ্যাট নিয়ে ব্যাখ্যা দিল জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।

ধানমণ্ডিতে বৃহস্পতিবার সকালে সড়ক আটকে ‘গুলি কর, গুলি কর, ভ্যাট দেবো না, ভ্যাট দেবো না’ স্লোগানে আন্দোলন করে  শিক্ষার্থীরা। ছবি: মহুবার রহমান

ধানমণ্ডিতে বৃহস্পতিবার সকালে সড়ক আটকে ‘গুলি কর, গুলি কর, ভ্যাট দেবো না, ভ্যাট দেবো না’ স্লোগানে আন্দোলন করে শিক্ষার্থীরা। ছবি: মহুবার রহমান

সংস্থাটি বলছে, শিক্ষার্থীদের ওপর নতুন করে কোনো মূল্য সংযোজন কর (মুসক) বা ভ্যাট আরোপ করা হয়নি।  টিউশন ফি এর মধ্যে ভ্যাট অন্তর্ভুক্ত রয়েছে। এ ভ্যাটের অর্থ পরিশোধ করে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ, শিক্ষার্থীরা নয়।

বৃহস্পতিবার এনবিআরের জনসংযোগ কর্মকর্তা এ মুমেন স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, নতুন করে শিক্ষার্থীদের নিকট হতে আদায়ের উদ্দেশ্যে ভ্যাট আরোপ করা হয়নি। বিদ্যমান টিউশন ফি এর মধ্যে অন্তর্ভুক্ত রয়েছে। ভ্যাট বাবদ অর্থ পরিশোধ করার দায়িত্ব সম্পূর্ণ বেসরকারি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের, কোনো ক্রমেই শিক্ষার্থীদের নয়। বিদ্যমান টিউশন ফির মধ্যে ভ্যাট অন্তর্ভুক্ত থাকায় টিউশন ফি বাড়ার কোনো সুযোগ নেই।

প্রসঙ্গত, বেসরকারি বিশ্ববিদ্যালয়ে টিউশন ফির ওপর থেকে সাড়ে ৭ শতাংশ ভ্যাট প্রত্যাহারের দাবিতে গতকাল বুধবার রাজধানীর রামপুরায় শুরু হওয়া আন্দোলন বিভাগীয় শহরেও ছড়িয়ে পড়তে শুরু করেছে। দাবি আদায়ে আজ বৃহস্পতিবার সকাল থেকে রামপুরার পাশাপাশি ধানমণ্ডি, মহাখালী ও উত্তরার বিভিন্ন সড়ক আটকে বিক্ষোভ করছে শিক্ষার্থীরা। এতে নগরীর বিভিন্ন সড়কে যান চলাচল বন্ধ হয়ে গতকালের চেয়ে ভয়াবহ যানজট সৃষ্টি হয়েছে।

এই বিভাগের আরো সংবাদ