নতুন ২ আইফোন আসছে ২৫ সেপ্টেম্বর
today-news
brac-epl
প্রচ্ছদ » টেক

নতুন ২ আইফোন আসছে ২৫ সেপ্টেম্বর

দুটি নতুন মডেলের আইফোন বাজারে ছাড়ার ঘোষণা দিয়েছে অ্যাপল। থ্রিডি টাচ ফিচার প্রযুক্তি নিয়ে বাজারে আসছে ৬ এস ও ৬ এস প্লাস। যুক্তরাষ্ট্রের সানফ্রান্সিসকোতে গতকাল আনুষ্ঠানিকভাবে নতুন আইফোনসহ আইপ্যাড ও অ্যাপল টিভিরও ঘোষণা দিয়েছে প্রতিষ্ঠানটি।

Tim Cook

নতুন আইফোন হাতে অ্যাপলের প্রধান নির্বাহী টিম কুক।

বিল গ্রাহাম সিভিক অডিটোরিয়ামে নতুন আইফোন বাজারে ছাড়ার ঘোষণা দেওয়ার সময় অ্যাপলের প্রধান নির্বাহী টিম কুক বলেন, আগামী ২৫ সেপ্টেম্বর থেকে বিক্রি শুরু হবে নতুন আইফোন। ১২ সেপ্টেম্বর থেকে আগাম ফরমায়েশ নেওয়া হবে। নতুন আইফোনে যে থ্রিডি টাচ প্রযুক্তি ব্যবহার করা হয়েছে তাতে ব্যবহারকারী ট্যাকটাইল ফিডব্যাক বা উন্নত ভাইব্রেশন প্যাটার্ন সুবিধা পাবেন। এ ছাড়াও শর্টকাট মেনু তৈরিতেও বিশেষ সুবিধা হবে। এর মতো নতুনত্ব অন্য কোনো পণ্যে নেই।

তিনি বলেন, আগে থেকেই এই ধরনের প্রযুক্তি অ্যাপল পণ্যে রয়েছে। অ্যাপল ওয়াচ, ম্যাকবুক ও ম্যাকবুক প্রোতে ‘ফোর্স টাচ টেকনোলজি’ নামের এই প্রযুক্তি ব্যবহৃত হয়েছে।

টিম কুক বলেন, নতুন আইফোন দুটিতে ফোরকে মানের ভিডিও ধারণক্ষমতা সম্পন্ন উন্নত আই-সাইট ক্যামেরা যুক্ত করা হয়েছে। ফোরকে ডিসপ্লেতে রেজুলেশন থাকে ৩৮৪০ বাই ২১৬০ যাতে প্রতি ইঞ্চিতে ৮০৬ পিক্সেল ঘনত্ব থাকে। গত বছরে বাজারে আসা আইফোন ৬ এ আট মেগাপিক্সেলের ক্যামেরা থাকলেও নতুন আইফোনের পেছনে ১২ মেগাপিক্সেল ও সামনে পাঁচ মেগাপিক্সেলের ক্যামেরা যুক্ত হয়েছে। লাইভ ফটোজ নামের নতুন একটি ফিচারও যুক্ত হয়েছে এতে।

১৬ জিবি, ৬৪ জিবি ও ১২৮ জিবি তিনটি সংস্করণে বাজারে পাওয়া যাবে নতুন আইফোন। যুক্তরাজ্যের বাজারে ৬ এসের দাম হবে যথাক্রমে ৫৩৯ পাউন্ড, ৬১৯ পাউন্ড ও ৬৯৯ পাউন্ড। এস প্লাসের দাম হবে ৬১৯ পাউন্ড, ৬৯৯ পাউন্ড ও ৭৮৯ পাউন্ড। নতুন আইফোন দুটির মাপ হবে চার দশমিক সাত ইঞ্চি ও সাড়ে পাঁচ ইঞ্চি। স্মার্টফোনে ব্যবহৃত হচ্ছে ৬৪ বিটের এ৯ চিপ।

অ্যাপলের প্রধান নির্বাহী জানান, সোনলি, রুপালি ও ধূসর রঙের আইফোন বাজারে আছে। সেইসঙ্গে যুক্ত হচ্ছে ‘রোজ-গোল্ড’ রঙের আইফোন। নতুন মডেলের এই আইফোনে আরও উন্নত অ্যালুমিনিয়ামের কাঠামো ব্যবহার করা হয়েছে।

তিনি দাবি করেন, বিশ্বের সবচেয়ে উন্নত স্মার্টফোন এটি। এই স্মার্টফোন চলবে অ্যাপলের আইওএস ৯ অপারেটিং সিস্টেমে।

আইওএস ৯ এ ফিচার হিসেবে রয়েছে ডিজিটাল সহকারী সিরির উন্নত সংস্করণ। এমনকি এটি ব্যাটারির চার্জ বাড়তি এক ঘণ্টা পর্যন্ত বাঁচাতে পারে। ১৬ সেপ্টেম্বর থেকে আইওএস ৯ ডাউনলোড করা যাবে।

বাজার বিশ্লেষকদের মতে, অ্যাপলের আয়ের সিংহভাগ আসে আইফোন বিক্রি থেকে। চলতি বছরের দ্বিতীয় প্রান্তিক অর্থাৎ এপ্রিল থেকে জুন এই তিন মাসে বিভিন্ন সংস্করণের চার কোটি ৭৫ লাখ ইউনিট আইফোন বিক্রি হয়েছে।

এই বিভাগের আরো সংবাদ