এবার বাড়ছে বাস-অটোরিকশার ভাড়া
today-news
brac-epl
প্রচ্ছদ » লিড নিউজ

এবার বাড়ছে বাস-অটোরিকশার ভাড়া

গ্যাস ও বিদ্যুতের দাম বৃদ্ধির পর ঢাকা ও চট্টগ্রামসহ এর আশপাশের বিভিন্ন সড়কে সিএনজিচালিত গণপরিবহনের ভাড়া বৃদ্ধির সিদ্ধান্ত নিয়েছে সরকার। আগামী ১ অক্টোবর থেকে বাস ও মিনিবাস এবং ১ নভেম্বর থেকে অটোরিকশার নতুন ভাড়া কার্যকর হবে। দূরপাল্লার বাসের ক্ষেত্রে কোনো ভাড়া বাড়ানো হয়নি।

আজ বৃহস্পতিবার দুপুরে সচিবালয়ে আন্তঃমন্ত্রণালয়, বিআরটিএ, মালিক-শ্রমিক প্রতিনিধিদের সঙ্গে এক বৈঠক শেষে সড়ক পরিবহন মন্ত্রী ওবায়দুল কাদের এসব তথ্য জানান।

Jam

ঢাকা ও চট্টগ্রামের আশপাশের বিভিন্ন সড়কে বাড়ছে গণপরিবহনের ভাড়া।

মন্ত্রী জানান, বাস ও মিনি বাসের ভাড়া প্রতি কিলোমিটারে ১০ পয়সা করে বাড়ানো হয়েছে। মিনি বাসের ভাড়া প্রতি কিলোমিটারে ১ টাকা ৫০ পয়সা থেকে বাড়িয়ে ১ টাকা ৬০ পয়সা নির্ধারণ করা হয়েছে। বাসের ভাড়া ১ টাকা ৬০ পয়সা থেকে ১০ পয়সা বাড়িয়ে ১ টাকা ৭০ পয়সা করা হয়েছে। আগামী ১ অক্টোবর থেকে এই ভাড়া কার্যকর হবে। বাস ও মিনি বাসের সর্বনিম্ন ভাড়া ৭ টাকা ও ৫ টাকা অপরিবর্তিত রয়েছে।

তিনি আরও জানান, সিএনজিচালিত অটোরিকশার ভাড়া ১ম দুই কিলোমিটারে ১৫ টাকা বাড়িয়ে ৪০ টাকা নির্ধারণ করা হয়েছে। পরবর্তী প্রতি কিলোমিটারের জন্য ৭ টাকা ৬৪ পয়সা থেকে বাড়িয়ে ১২ টাকা এবং প্রতি মিনিট বিরতির জন্য ১ টাকা ৪০ পয়সা থেকে বাড়িয়ে ২ টাকা নির্ধারণ করা হয়েছে। আগামী ১ নভেম্বর থেকে মিটারের মাধ্যমে এই নতুন ভাড়া কার্যকর হবে। মিটারে ভাড়া নেওয়া না হলে পুলিশের সহযোগিতা নিতে হবে। এছাড়া মালিকের জমার পরিমাণও ৬০০ টাকা থেকে বাড়িয়ে ৯০০ টাকা করা হয়েছে।

ওবায়দুল কাদের জানান, নারায়ণগঞ্জ, মুন্সীগঞ্জ, নরসিংদী, গাজীপুরেও নতুন ভাড়া কার্যকর হবে। তবে নির্ধারিত ভাড়া কোনোভাবেই কোরবানি ঈদের আগে কার্যকর করা যাবে না। দূরপাল্লার বাসের ক্ষেত্রে কোনো ভাড়া বাড়ানো হয়নি। আগের ভাড়াতেই চলবে আন্তঃজেলা বাস।

তিনি জানান, সিএনজিচালিত অটোরিকশার ভাড়া বাস্তবায়নে ১১ সদস্যের কমিটি গঠন করা হবে। কমিটিতে মন্ত্রণালয়, বিআরটিএ, মালিক-শ্রমিক প্রতিনিধি, ডিএমপি, সিএমপির প্রতিনিধিরা থাকবেন।

তিনি আরও জানান, সরকার যখন বিদ্যুৎ ও গ্যাসের দাম বৃদ্ধি করে, তখনই নতুন করে ভাড়া নির্ধারণের বিষয়টি আলোচনায় আসে। বাস-মিনিবাস, সিএনজিচালিত অটোরিকশার নতুন ভাড়া নিধারণের জন্য আগে থেকেই কমিটি ছিল। সেই কমিটির সুপারিশ অনুযায়ী ভাড়া নির্ধারণ করা হয়েছে।

প্রসঙ্গত, গত ১ সেপ্টেম্বর থেকে সারাদেশে গ্যাস ও বিদ্যুতের দাম বাড়িয়েছে সরকার। গত ২৭ আগস্ট গ্যাসের দাম গড়ে ২৬ দশমিক ২৯ শতাংশ এবং বিদ্যুতের দাম গড়ে ২ দশমিক ৯৩ শতাংশ বাড়ানোর ঘোষণা দিয়েছিল বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি)।

এরপর গত ৭ সেপ্টেম্বর সরকারি কর্মকর্তা-কর্মচারীদের জন্য নতুন বেতন স্কেলের অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। নতুন পে স্কেল অনুযায়ী সরকারি কর্মীদের সর্বোচ্চ বেতন ৭৮ হাজার টাকা এবং সর্বনিম্ন বেতন ৮ হাজার ২৫০ টাকা।

এই বিভাগের আরো সংবাদ