ট্রেডমার্ক সংশোধন বিল পাস উত্থাপন
today-news
brac-epl
প্রচ্ছদ » লিড নিউজ

ট্রেডমার্ক সংশোধন বিল পাস উত্থাপন

বিশ্ব বাণিজ্য সংস্থার সদস্যপদ গ্রহণ এবং টিআরআইপিএস চুক্তি স্বাক্ষরকারী দেশ হিসেবে চুক্তির অনুসরণ করতে বিদ্যমান ট্রেডমার্ক আইনের প্রয়োজনীয় সংশোধনীর প্রস্তাব করে আজ সংসদে ট্রেডমার্ক (সংশোধন) বিল-২০১৫ উত্থাপন করা হয়েছে।

শিল্পমন্ত্রী আমির হোসেন আমু বিলটি উত্থাপন করেন।

জাতীয় সংসদ - ফাইল ছবি

জাতীয় সংসদ – ফাইল ছবি

বিলে বিদ্যমান আইনের ধারা ৩-এর উপধারা (১)-এর দফা (ক), ধারা ৮-এর দফা (ক) ধারা ১০-এর উপধারা (৫), উপধারা (৬), ধারা ১৮-এর উপধারা (৫) ও (৬), উপধারা (৮), ধারা ৩৬-এর উপধারা (১), ধারা ৩৭-এর উপধারা (১), ধারা ১২০-এর উপধারা (১)-এর প্রয়োজনীয় সংশোধনীর প্রস্তাব করা হয়েছে।

এর মধ্যে বিলে বিদ্যমান আইনের ধারা ১০-এর উপধারা (৫) উল্লেখিত কোন পণ্য বা সেবা বাংলাদেশে নিবন্ধিত সুপরিচিত কোন ট্রেডমার্কের সাথে সাদৃশ্যপূর্ণ হলে উক্ত পণ্য বা সেবার ক্ষেত্রে উক্তরূপ ট্রেডমার্ক নিবন্ধন করা যাবে না, যদি শব্দগুলো কমা ও হাইপেনের পরিবর্তে ‘কোন পণ্য বা সেবার জন্য বাংলাদেশে নিবন্ধিত সুপরিচিত কোন ট্রেডমার্কের সাথে সাদৃশ্যপূর্ণ বা বিভ্রান্তিমূলকভাবে সাদৃশ্যপূর্ণ বা অনুরূপ কোন মার্ক বা ট্রেড বর্ণনার অনুবাদ সহযোগে গঠিত ট্রেডমার্ক অন্য যে কোন পণ্য বা সেবার জন্য নিবন্ধন করা যাবে না, যদি’ শব্দগুলো কমাগুলো ও হাইপেন প্রতিস্থাপনের প্রস্তাব করা হয়েছে। উপধারা (৬)-এ উল্লেখিত ভোক্তা শব্দটির পর ও বিক্রেতা শব্দ দু’টি সন্নিবেশিত করার প্রস্তাব করা হয়েছে।

পরীক্ষা-নিরীক্ষা করে ৩০ কার্যদিবসের মধ্যে রিপোর্ট প্রদানের জন্য বিলটি শিল্প মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটিতে প্রেরণ করা হয়।

এই বিভাগের আরো সংবাদ