'রূপপুর বিদ্যুৎ কেন্দ্রে ২০২২ সালের মধ্যেই কমিশনিং'
সোমবার, ১৩ জুলাই, ২০২০
today-news
brac-epl
প্রচ্ছদ » লিড নিউজ

‘রূপপুর বিদ্যুৎ কেন্দ্রে ২০২২ সালের মধ্যেই কমিশনিং’

বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান বলেছেন, রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র ২০২১-২০২২ সালের মধ্যে প্রথম কমিশনিং হবে এবং বিদ্যুৎ জাতীয় গ্রিডে সংযোজন করা সম্ভব হবে। মন্ত্রী আজ সংসদে সরকারি দলের বেগম পিনু খানের এক প্রশ্নের জবাবে এ তথ্য জানান।

পরমাণু  বিদ্যুৎ প্রকল্প- ছবি সংগৃহীত

পরমাণু বিদ্যুৎ প্রকল্প- ছবি সংগৃহীত

তিনি বলেন, রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র নির্মাণ সম্পন্ন হলে দেশে সাশ্রয়ী উপায়ে নিরবচ্ছিন্নভাবে বিদ্যুৎ সরবরাহ করা সম্ভব হবে। এছাড়া দেশের জ্বালানি নিরাপত্তা এবং উল্লেখযোগ্য পরিমাণ বিদ্যুৎ সরবরাহের বিষয়টি নিশ্চিত করা যাবে।

মন্ত্রী বলেন, সমগ্র দেশে বিশেষ করে উত্তরাঞ্চলে বৈদ্যুতিক চাহিদা মেটাতে ভূমিকা রাখবে। তদুপরি প্রকল্প এলাকায় কর্মসংস্থান, নানাবিধ উন্নত প্রযুক্তি আহরণ ও জনশক্তি উন্নয়নসহ দেশের সার্বিক অর্থনৈতিক উন্নয়নে সুদূর প্রসারী প্রভাব রাখবে।

বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী বলেন, রাশিয়ান ফেডারেশন ও বাংলাদেশের মধ্যে স্বাক্ষরিত দ্বিপাক্ষিক সহযোগিতা চুক্তি এবং প্রথম পর্যায়ে স্ট্যাট এক্সপোর্ট ক্রেডিট এগ্রিমেন্টের আওতায় বাংলাদেশ পরমাণু শক্তি কমিশন এবং রাশিয়ান ফেডারেশনের এটমস্ট্রয় এক্সপোর্টের প্রয়োজনীয় সংখ্যক চুক্তি সম্পাদনের মাধ্যমে ‘রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র স্থাপনে (১ম পর্যায়’) শীর্ষক উন্নযন প্রকল্পের যাবতীয় কার্যাদি সম্পাদন করা হচ্ছে।

ইয়াফেস ওসমান বলেন, ইতোমধ্যে রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের সাইট ইঞ্জিনিয়ারিং সার্ভে ফ্যাসিবিলিটি ইভালুয়েশন, এনভায়রনমেন্টাল ইমপেক্ট এ্যাসেসমেন্ট সংক্রান্ত কার্যাদি সম্পাদিত হয়েছে। রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের প্রকল্প এলাকায় ইতোমধ্যে ভূ-কম্পন নিরূপণ আবহাওয়া মনিটরিং ও রাসায়নিক বিশ্লেষণের জন্য মনিটরিং স্টেশন স্থাপন করা হয়েছে।

তিনি বলেন, এছাড়া প্রকল্পের সাইট উন্নয়ন, অফিস বিল্ডিং স্থাপন, প্রশাসনিক ভবন নির্মাণ করা হয়েছে। মূল নির্মাণ কাজের জন্য প্রয়োজনীয় স্থাপনা নির্মাণের কাজ চলছে।

তিনি আশা প্রকাশ করেন ২০১৬ সালের মধ্যে পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের ডিজাইনসহ যাবতীয় প্রস্তুতিমূলক নির্মাণ কাজ শেষ করার পর মূল নির্মাণ কাজ শুরু হবে।

তথ্যসূত্র: বাসস

এই বিভাগের আরো সংবাদ