মন ভালো রাখে যেসব খাবার
today-news
brac-epl
প্রচ্ছদ » লাইফস্টাইল

মন ভালো রাখে যেসব খাবার

প্রতিদিনের ব্যস্ত জীবনে জড়তা আর অবসাদ ঘিরে ধরে আমাদের। ফলে পরিবর্তন হয়ে যায় আমাদের মন। তখন চারপাশের চেনা পরিবেশ কেমন যেন অচেনা ঠেকে। আর তখন নিজের কর্মস্থলের বহুদিনের কলিগ, পরিবারের সদস্যরা ও পরিচিতজনদের সঙ্গে মেজাজ নিয়ন্ত্রণে রেখে চলা কঠিন হয়ে পড়ে।

তাই নিজের শরীর-মন ভালো রাখতে আমাদের সব চেষ্টায়ই করা উচিত। কারণ শরীর-মন ভালো থাকলেই মেজাজ বা মুড ভালো থাকে। তবে আপনি নিত্য খাবার টেবিলে কোন খাবারগুলো রেখেছেন তার উপরই আপনার সারাদিনের মুড কেমন হবে তা নির্ভর করে।

সাম্প্রতিক গবেষণায় দেখা গিয়েছে, কিছু খাবার যেমন অবসাদকে আরও বাড়িয়ে তোলে, তেমনই কিছু খাবার খেলে মুড চটজলদি ভালো হয়ে যায়। তাই এবার জেনে নেওয়া যাক কোন খাবারগুলি খেলে অবসাদকে দুরে সরিয়ে রেখে সবসময় আনন্দে থাকবে আপনার মন।

চিকেন:

চিকেন

চিকেন

চিকেনে রয়েছে এমন উপাদান যা নার্ভে পৌঁছে মুডকে দ্রুতই ভালো করে দিতে পারে। প্রতিনিয়ত চিকেন খেলে অবসাদের মাত্রা অনেক কমে যায়।

মধু:

মধু

মধু

মধু বিশেষজ্ঞরা জানিয়েছেন, মুড ভালো রাখতে মধুর চেয়ে ভালো জিনিস আর দুটো হয় না। মধুর মিষ্টত্ব মুডকে নিমেষে ভালো করে দেয়, এবং উদ্বেগ ও অবসাদ কমাতে সাহায্য করে।

দই:

দই

দই

দই দইয়ের মধ্যে থাকা ক্যালশিয়াম দুশ্চিন্তা ও ক্লান্তি কমাতে সাহায্য করে। চট করে মুডকে ভালো করতেও দই সমান পারদর্শী।

ডার্ক চকোলেট:

ডার্ক চকলেট

ডার্ক চকলেট

ডার্ক চকোলেট  ডার্ক চকোলেট খেলে খুব তাড়াতাড়ি মুড ভালো হয়ে যায়। এটি খেলে এন্ডোমরফিন নামে এক ধরনের হরমোন নিঃসরণ হয় যা মুডকে ভালো করে তোলে।

টম্যাটো:

টমেটো

টমেটো

টম্যাটোতে রয়েছে প্রচুর পরিমাণে লাইকোপেন যা মুডকে ভালো করে তোলে। এছাড়াও ফোলেট, ম্যাগনেশিয়াম, আয়রনও রয়েছে টম্যাটোতে যা মুড ভালো করার অনুঘটক।

ডিম:

ডিম

ডিম

ডিমে রয়েছে প্রচুর পরিমাণে প্রোটিন। ফলে ডিম খেলে এনার্জি অনেকটা বেড়ে যায়। পুষ্টিতে ঠাসা ডিম ক্লান্তি ও উদ্বেগকে কমাতে সাহায্য করে।

ওটস:

ওটস

ওটস

ওটস খেলেও মুড আপনা থেকেই ভালো হয়ে যায়। এটি রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখে ও মুডকে ধীরে ধীরে ভালো করে তোলে।

 

এই বিভাগের আরো সংবাদ