নিখোঁজ ও মৃত রোহিঙ্গাদের তথ্য অনুসন্ধানে ইসি
today-news
brac-epl
প্রচ্ছদ » লিড নিউজ

নিখোঁজ ও মৃত রোহিঙ্গাদের তথ্য অনুসন্ধানে ইসি

কক্সবাজার ও বান্দরবানের ভোটার তালিকায় অন্তর্ভুক্ত রোহিঙ্গাদের মধ্যে নিখোঁজ ও মৃতদের তথ্য অনুসন্ধানে কাজ শুরু করেছে নির্বাচন কমিশন (ইসি)। তাদের বিষয়ে খোঁজ নিতে গত বৃহস্পতিবার মাঠ পর্যায়ের নির্বাচন কর্মকর্তাদের নির্দেশ দিয়ে চিঠি দেওয়া হয়েছে।

ইসির জ্যেষ্ঠ সহকারী সচিব মাহফুজা আক্তার জানান, কমপক্ষে ৭৪ জন নিখোঁজ ও মৃত রোহিঙ্গার বিষয়ে তথ্য জানাতে গত বৃহস্পতিবার চিঠি পাঠানো হয়েছে।

Rohingya camp2

কক্সবাজারের টেকনাফে রোহিঙ্গা শরনার্থীদের ক্যাম্প।

চিঠিতে বলা হয়েছে, রোহিঙ্গা হিসেবে অভিযুক্ত ও ভোটার তালিকাভুক্ত যেসব নাগরিকের খোঁজ পাওয়া যায়নি, তাদের নাম কর্তন এবং যারা রোহিঙ্গা হিসেবে অভিযুক্ত এবং ভোটার তালিকাভুক্ত কিন্তু মারা গেছে, তারা রোহিঙ্গা কি না- এসব তথ্য পাঠাতে বলা হয়েছে।

কক্সবাজার ও বান্দরবান পার্বত্য জেলার ভোটার তালিকায় রোহিঙ্গা অন্তর্ভুক্তির বিষয়ে গত বছরের ২৩ অক্টোবর প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে একটি সংস্থার অভিযোগ পায় নির্বাচন কমিশন।

রোহিঙ্গারা ভোটার হওয়ার পাশাপাশি তাদের ভোটার করতে সহায়তাকারী জনপ্রতিনিধি-নির্বাচন কর্মকর্তাদের নাম আসে ওই গোয়েন্দা প্রতিবেদনে। কিন্তু জেলা প্রশাসনের তদন্তে সহায়তাকারীদের বিষয়টি আর উঠে আসেনি।

৩৮৯ রোহিঙ্গা ভোটার তালিকাভুক্ত হয়েছে- এমন অভিযোগ থাকলেও ছয় মাস পর কক্সবাজার জেলা প্রশাসকের পাঠানো প্রতিবেদনে জানানো হয়, ৭৪ জনের কোনো খোঁজ পাওয়া যায়নি।

নিখোঁজ অভিযুক্তদের বিষয়ে জেলা প্রশাসনের অনুসন্ধান বলেছে, ভোটার তালিকায় নেই ২৬ জন, অন্য উপজেলার ভোটার ৫ জন, খোঁজ পাওয়া যায়নি ৩৬ জনকে এবং মারা গেছেন ৭ জন।

এই বিভাগের আরো সংবাদ