বেড়ে যাচ্ছে হার্টের বয়স!
today-news
brac-epl
প্রচ্ছদ » লাইফস্টাইল

বেড়ে যাচ্ছে হার্টের বয়স!

পশ্চিমা বিশ্বের অধিকাংশ পুরুষের হার্ট প্রকৃত বয়সের চেয়ে প্রায় আট বছরের বড় এবং নারীদের হার্ট প্রকৃত বয়সের চেয়ে প্রায় সাড়ে পাঁচ বছর বড়। আর হৃদরোগে আক্রান্তদের হার্টের বয়স প্রকৃত বয়সের চেয়ে ১০ থেকে ১৫ বছর বেশি।

প্রকৃত বয়সের আগে বেড়ে যাচ্ছে হার্টের বয়স

প্রকৃত বয়সের আগে বেড়ে যাচ্ছে হার্টের বয়স

যুক্তরাষ্ট্রের সেন্টার ফর ডিজিজ কনট্রোলের এক জরিপে সম্প্রতি এমনই তথ্য উঠে এসছে। শুক্রবার এ নিয়ে এক প্রতিবেদন প্রকাশ করেছে টাইমস অব ইন্ডিয়া।

প্রতিবেদনে বলা হয়, হার্টের বয়স বেশির দিক দিয়ে ভারতীয়দের অবস্থা আরও ভয়াবহ। ডাক্তাররা বলছেন, জিনঘটিত কারণে ভারতীয়দের হার্টের অবস্থা পশ্চিমাদের তুলনায় বেশি খারাপ। এছাড়া ডায়াবেটিস, হাইপারটেনশন এবং অত্যধিক ধূমপানের কারণে ভারতীয়দের হার্টের বয়স দিন দিন বেড়ে যাচ্ছে। সব মিলিয়ে ভারতীয়দের হার্ট অ্যাটাক এবং স্ট্রোকের সম্ভাবনাও কয়েকগুণ বেশি।

পশ্চিমাদের তুলনায় ভারতীয়দের হার্টের বয়সের অবস্থা কেন খারাপ  এ বিষয়ে প্রতিবেদনে বলা হয়, একজনের হার্টের বয়স নির্ভর করে তার কার্ডিওভাস্কুলার সিস্টেমের ওপর। তার কার্ডিওভাস্কুলার সিস্টেম কতটা সুস্থ তা আবার নির্ভর করে কয়েকটি রিস্ক প্রোফাইলের ওপর। অর্থাৎ উচ্চ রক্তচাপ, অতিরিক্ত ধূমপান, ডায়াবেটিস এবং ওবিসিটির ওপর। আর এসব সংক্রমণ ভারতীয়দের ক্ষেত্রে বেশি।

ফর্টিস এসকর্টস হার্ট ইনস্টিটিউটের কার্ডিয়াক সায়েন্স বিভাগের প্রধান ডা অশোক শেঠ বলেন, বয়স বেড়ে গেলে হার্টের ধমনীতে ব্লকেজ হওয়াটা স্বাভাবিক। তবে চিন্তার বিষয় হল, এখন বেশিরভাগ কম বয়সী ছেলেমেয়ে এবং মধ্যবয়স্কদের মধ্যে এর প্রবণতা বাড়ছে। আর এই ক্ষেত্রেই বিশেষ সাহায্য করতে পারে সেন্টার ফর ডিজিজ কন্ট্রোলের তৈরি করা হার্ট এজ ক্যালকুলেটর। এতে আসন্ন বিপদ সম্পর্কে আগেই সচেতন হওয়া সম্ভব হবে।

ডাক্তার ও গবেষকরা বলছেন, এসব ঝুঁকি জন্য দায়ী বর্তমানের লাইফস্টাইল। সারাদিন খাটাখাটুনির অযুহাতে অধিকাংশ মানুষই ব্যায়ামকে ভুলে যাচ্ছেন। এমনকি কিছুক্ষণ হাঁটাহাঁটিও  করছেন না। একইসঙ্গে মদ্যপান, ধূমপান, খাওয়াদাওয়ায় অনিয়ম, মাত্রাতিরিক্ত চাপ ও দুশ্চিন্তা তো রয়েছেই। সব মিলিয়ে সময়ের আগেই বুড়িয়ে যাচ্ছে শরীর।

এই বিভাগের আরো সংবাদ