ভারতের পুঁজিবাজারে ফের বড় ধরনের ধাক্কা
today-news
brac-epl
প্রচ্ছদ » আন্তর্জাতিক

ভারতের পুঁজিবাজারে ফের বড় ধরনের ধাক্কা

বোম্বে স্টক এক্সচেঞ্জে উদ্বিগ্ন কয়েকজন ব্রোকারার। ফাইল ছবি

বোম্বে স্টক এক্সচেঞ্জে উদ্বিগ্ন কয়েকজন ব্রোকারার। ফাইল ছবি

আবারও বড় ধরনের ধাক্কা লেগেছে ভারতের পুঁজিবাজারে। আজ শুক্রবার দিনের শুরুতেই সেনসেক্স পড়েছে ৫০০ পয়েন্ট আর নিফটি ১৫০ পয়েন্ট। ভারতের সংবাদমাধ্যম আনন্দবাজারের এক প্রতিবেদনে এ খবর জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, পৃথিবী জুড়ে শেয়ারবাজারের অনিশ্চিত আবহে ফের বড়সড় ধাক্কা খেল দেশের বাজার। দিন দু’য়েক আগেই সেনসেক্স পড়েছিল ৫৮৬ পয়েন্ট। বৃহস্পতিবার কিছুটা উঠলেও শুক্রবার দিনের বাজার খোলার সঙ্গে সঙ্গেই ৫০০ পয়েন্ট পড়ল সেনসেক্স। নিফটি পড়ল ১৫০ পয়েন্ট।

চিনের বেহাল অর্থনীতির জেরে এমনিতেই কয়েক দিন ধরেই বিশ্ব বাজারের সূচকের মুখ নিম্নগামী ছিলই। তার উপরে মার্কিন শীর্ষ ব্যাঙ্ক ফেডারেল রিজার্ভ সুদ বাড়াতে পারে, এই আশঙ্কায় ধস নামে বাজারে। তার উপরে কেন্দ্রীয় সরকারের হাজারো চেষ্টার পরেও জমি বিল এবং জিএসটি বিল পাস করানো সম্ভব হয়নি। বেসরকারি বিনিয়োগকারীরাও সেভাবে আগ্রহ দেখাননি। ফলে এই পতন অবশ্যম্ভাবী ছিল বলেই মনে করছেন অর্থনীতিবীদরা।

এ দিন অবশ্য বিশ্বের বেশির ভাগ বাজারেই সূচক নীচের দিকেই ছিল। চিনের বাজার বন্ধ থাকলেও জাপান এবং হংকং-য়ের বাজার ছিল বেশ কিছুটা নীচেই। ভারতে আপাতত নীচের দিকে রয়েছে বেশির ভাগ ব্যাঙ্কের শেয়ার। প্রায় ৪ শতাংশ নীচে রয়েছে টাটার বিভিন্ন শেয়ার।

এই বিভাগের আরো সংবাদ