'সোস্যাল মিডিয়ার অপরাধ ঠেকাতে হেল্পলাইন চালু'
today-news
brac-epl
প্রচ্ছদ » টেক

‘সোস্যাল মিডিয়ার অপরাধ ঠেকাতে হেল্পলাইন চালু’

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, ফেসবুকসহ সব ধরনের সোস্যাল মিডিয়ার যে কোনো অভিযোগ জানাতে হেল্পলাইন চালু করা হয়েছে।

আজ বৃহস্পতিবার এক প্রশ্নের জবাবে জাতীয় সংসদকে এ কথা বলেন তিনি।

Zunaid Ahmed Palak

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। ফাইল ছবি

সরকারি দলের সংসদ সদস্য নবী নেওয়াজের এক সম্পূরক প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী বলেন, সোস্যাল মিডিয়ার অপব্যবহার ও অপরাধ ঠেকাতেই এই হেল্পলাইন চালু করা হয়েছে। হেল্পলাইন নম্বরটি হলো ০১৭৬৬-৬৭৮৮৮৮। ফেসবুক বা ইন্টারনেট ব্যবহারে নিরাপত্তা দিতে হেল্পলাইন নম্বরটি বর্তমানে ২৪ ঘণ্টা চালু রয়েছে।

তিনি আরও বলেন, ফেসবুক বর্তমানে সবচেয়ে বর্ধনশীল সোস্যাল মিডিয়া। বর্তমানে প্রতি ১২ সেকেন্ডে একজন করে নতুন ফেসবুক আইডি খুলছেন।

সরকারি দলের সদস্য বেগম ফজিলাতুন নেসা বাপ্পীর অপর এক সম্পূরক প্রশ্নের জবাবে জুনাইদ আহমেদ বলেন, সাইবার অপরাধ দমনে নতুন আইন করার পরিকল্পনা সরকারের রয়েছে। এ লক্ষ্যে সাইবার সিকিউরিটি আইনের খসড়া প্রণয়ন করা হয়েছে। সাইবার অপরাধ দমনে সরকার ইতোমধ্যে আইসিটি (সংশোধিত) অ্যাক্ট ২০১৩ প্রণয়ন করেছে।

তিনি বলেন, সাইবার অপরাধ সম্পর্কিত বাদ দেওয়া তথ্যসহ অন্যান্য তথ্য পুনরুদ্ধারে চলতি অর্থবছরে একটি ফরেনসিক ল্যাব স্থাপনের পরিকল্পনা রয়েছে।

জুনাইদ আহমেদ পলক বলেন, শেখ হাসিনার নেতৃত্বাধীন সরকার ৫ কোটি ৭ লাখ ইন্টারনেট ব্যবহারকারীদের সুবিধা বৃদ্ধির বিভিন্ন উদ্যোগ গ্রহণ করেছে।

তিনি বলেন, তথ্যপ্রযুক্তি সুবিধা বাড়াতে দেশব্যাপী আইটি পার্ক ও আইটি ভিলেজ স্থাপনের লক্ষ্যে সরকার বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করেছে।

সূত্র: বাসস

এই বিভাগের আরো সংবাদ