২০ দলের বিক্ষোভ কর্মসূচি পেছাল
today-news
brac-epl
প্রচ্ছদ » লিড নিউজ

২০ দলের বিক্ষোভ কর্মসূচি পেছাল

বিএনপির লোগো

বিএনপির লোগো

বিদ্যুৎ ও গ্যাসের দাম বাড়ানোর প্রতিবাদে যে বিক্ষোভ কর্মসূচি বিএনপি দিয়েছিল, জন্মাষ্টমীর দিনে হওয়ায় তা একদিন পেছানো হয়েছে।

বুধবার রাতে বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খানের পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে কর্মসূচির দিন ৬ সেপ্টেম্বর পুনর্নির্ধারণের বিষয়টি জানানো হয়।

এর আগে বিকেলে এক সংবাদ বিজ্ঞপ্তিতে ৫ সেপ্টেম্বর সারাদেশে ২০ দলের বিক্ষোভ কর্মসূচির কথা জানানো হয়েছিল।

৫ সেপ্টেম্বর হিন্দু সম্প্রদায়ের জন্মাষ্টমী হওয়ায় সেদিন বিএনপির কর্মসূচি নিয়ে সমালোচনা ওঠে। সংসদে বক্তব্যে আওয়ামী লীগের সংসদ সদস্য পঙ্কজ দেবনাথ এই কর্মসূচি প্রত্যাহারের দাবি তোলেন।

আগের বিজ্ঞপ্তিতে বলা হয়, কুইক রেন্টাল পাওয়ার প্ল্যান্টের নামে হাজার হাজার কোটি টাকার দায় জনগণের ওপর চাপিয়ে দেওয়ার জন্য সরকার এই গণবিরোধী, অন্যায় ও অযৌক্তিক সিদ্ধান্ত নিয়েছে। ২০ দল অবিলম্বে এই সিদ্ধান্ত প্রত্যাহারের দাবি জানাচ্ছে।

গত ২৭ আগস্ট বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি) বিদ্যুতের দাম গড়ে ২ দশমিক ৯৩ শতাংশ এবং গ্যাসের দাম গড়ে ২৬ দশমিক ২৯ শতাংশ বাড়ানোর ঘোষণা দেয়, যা সেপ্টেম্বর থেকেই কার্যকর হবে।

এর একদিন পর এক সংবাদ সম্মেলনে বিএনপির মুখপাত্র আসাদুজ্জামান রিপন জানান, দলীয় নীতি-নির্ধারকরা আলোচনা করে কর্মসূচির বিষয়ে সিদ্ধান্ত নেবেন।

বিজ্ঞপ্তিতে নজরুল ইসলাম খান বলেন, দেশ যখন বন্যায় ভাসছে, লাখো বন্যার্ত মানুষ যখন বিপন্ন, পেয়াজ-মরিচ, শাক-সবজি, চাল-ডাল, মাছ-মাংসের অস্বাভাবিক মূল্য বৃদ্ধির ফলে নির্দিষ্ট, নিম্ন ও মধ্য আয়ের কোটি কোটি মানুষ যখন দিশেহারা, ঠিক তখন অযৌক্তিক ও বে-আইনিভাবে গ্যাস-বিদ্যুৎ ও সিএনজির দাম বাড়ানো হয়েছে।

তিনি বলেন, গত ৫ বছরে সরকারি সংস্থা পেট্রোবাংলা যখন ২০ থেকে ৮০ হাজার কোটি টাকা মুনাফা করেছে, তখন জ্বালানি তেল দিয়ে উৎপাদিত বিদ্যুতের দাম কমানো-ই ছিল স্বাভাবিক। কিন্ত বিনাভোটে ক্ষমতায় বসা সরকার গ্যাস-বিদ্যুতের দাম না কমিয়ে আরো বাড়িয়ে দিয়েছে। কারণ যেহেতু তারা জনগণের ভোটে নির্বাচিত নয়, সেহেতু জনগণের প্রতি তাদের কোনো দায়-দায়িত্ব ও জবাবদিহিতা নেই।

অবিলম্বে গ্যাস-বিদ্যুতের বর্ধিত মূল্য কমানোরও দাবি জানান নজরুল ইসলাম খান।

এছাড়া দেশবাসীকে সরকারের এই গণবিরোধী সিদ্ধান্তের বিরুদ্ধে ঐক্যবদ্ধ হয়ে প্রতিরোধ গড়ে তোলার আহ্বান জানিয়ে বিবৃতিতে আরও বলা হয়, তা না হলে আগামী ডিসেম্বরে আবার গ্যাসের মূল্য বৃদ্ধি করবে সরকার

এই বিভাগের আরো সংবাদ