হাঙ্গেরি রেলস্টেশনে শত শত অভিবাসী
today-news
brac-epl
প্রচ্ছদ » আন্তর্জাতিক

হাঙ্গেরি রেলস্টেশনে শত শত অভিবাসী

হাঙ্গেরির রাজধানী বুদাপেস্টের মূল আন্তর্জাতিক রেলওয়ে স্টেশনটি অভিবাসীদের জন্য বন্ধ করে দেওয়ার পর সেখানে শত শত অভিবাসী অপেক্ষা করছেন। অন্যান্য ইউরোপিয় দেশে অভিবাসীদের গমন ঠেকাতে এ পদক্ষেপ নিয়েছে সেখানকার কর্তৃপক্ষ।

হাঙ্গেরির রাজধানী বুদাপেস্টের মূল আন্তর্জাতিক রেলওয়ে স্টেশনটি অভিবাসীদের জন্য বন্ধ করে দেওয়ার পর সেখানে শত শত অভিবাসী অপেক্ষা করছেন।  ছবি: বিবিসি

হাঙ্গেরির রাজধানী বুদাপেস্টের মূল আন্তর্জাতিক রেলওয়ে স্টেশনটি অভিবাসীদের জন্য বন্ধ করে দেওয়ার পর সেখানে শত শত অভিবাসী অপেক্ষা করছেন। ছবি: বিবিসি

জানা যায়, অভিবাসীদের অস্ট্রিয়া এবং জার্মানির উদ্দেশে ছেড়ে যাওয়া ট্রেনে উঠতে বাঁধা দেয়া হয়।

হাঙ্গেরি সরকারের একজন মুখপাত্র বলেছেন, তারা শুধুমাত্র ইইউ এর আইন অনুযায়ী কাজ করছেন।

গ্রীসের কথা উল্লেখ করে হাঙ্গেরি সরকারের একজন মুখপাত্র জোল্তান কোভাকস বলেন, গ্রীকরা কোনো ধরণের নিবন্ধন ছাড়াই যেভাবে হাজার হাজার মানুষকে ইউরোপের কেন্দ্রে ছেড়ে দিয়েছে তা অগ্রহণযোগ্য।

হাজার-হাজার মানুষ আশ্রয়ের জন্য উত্তর ইউরোপে পৌঁছানোর চেষ্টা করছে, এদের মধ্যে অনেকেই যুদ্ধ এবং নির্যাতনের হাত থেকে বাঁচার জন্য পালিয়ে এসেছে।

অভিবাসী সংকটের সমাধানে ইউরোপিয় দেশগুলোও বেশ কিছুদিন যাবত ব্যাপকভাবে কূটনৈতিক কর্মকাণ্ড চালিয়ে যাচ্ছে।

বিবিসির একজন সংবাদদাতা বলছেন, শরণার্থীদের বিষয়ে ইইউ-এর নিয়মকানুন যে কতটা সীমাবদ্ধ, এই সংকট সেদিকেই আলোকপাত করছে।

ডাবলিন রেগুলেশন নামে পরিচিত ইইউ-এর আইন অনুযায়ী, শরণার্থীরা প্রথমে যে দেশে পৌঁছাবে সেখানেই তারা আশ্রয়ের জন্য আবেদন করতে পারবে। কিন্তু ইটালি এবং গ্রীসের মতো দেশগুলো বলছে, অব্যাহত শরণার্থীদের চাপ তারা সামলাতে পারছে না এবং অনেক শরণার্থীও উত্তর ইউরোপে যাবার চেষ্টা করছে।

এ বছরের শুরু থেকে শুধুমাত্র গ্রীসেই প্রায় ২ লাখ ৪০ হাজার অভিবাসী এসে পৌঁছেছে বলে ধারণা করা হয়।

সূত্র: বিবিসি

এই বিভাগের আরো সংবাদ