'দুধ উৎপাদনে ঋণের টাকা যেন কৃষক পায়'
today-news
brac-epl
প্রচ্ছদ » ব্যাংক-বিমা

‘দুধ উৎপাদনে ঋণের টাকা যেন কৃষক পায়’

দুগ্ধ উৎপাদন ও কৃত্রিম প্রজনন খাতে বাংলাদেশ ব্যাংকের ২শ’ কোটি টাকার পুনঃঅর্থায়ন তহবিলের ঋণ সুবিধা যেন প্রকৃত কৃষকদের কাছে পৌঁছায় এ জন্য ব্যাংকগুলোর প্রতি আহ্বান জানিয়েছেন গভর্নর ড. আতিউর রহমান। একই সঙ্গে তিনি এই ঋণ প্রাপ্তির ক্ষেত্রে নারী কৃষকদের অগ্রাধিকার দেয়ার পরামর্শ দিয়েছেন।

গভর্ণর ড. আতিউর রহমান। ফাইল ছবি

গভর্নর ড. আতিউর রহমান। ফাইল ছবি

মঙ্গলবার বিকেলে বাংলাদেশ ব্যাংকের সম্মেলনকক্ষে উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

অনুষ্ঠানে উপস্থিত নির্বাহীদের উদ্দেশ্য গভর্নর বলেন, ‘আপনারা টাকাটা যখন দেবেন তখন খেয়াল রাখবেন যেন প্রকৃত কৃষক বিশেষ করে নারী কৃষকরা পায়। আপনারা চেষ্টা করবেন তাদের সাথে দুগ্ধ বাজারজাতকারী প্রতিষ্ঠানের যোগাযোগ তৈরি করে দেয়ার। কারণ, তারা যদি দুধের ন্যায্যা মূল্য না পায় তাহলে এ প্রকল্পের কোনো ফল আসবে না।’

অনুষ্ঠানে কেন্দ্রীয় ব্যাংকের সঙ্গে রাষ্ট্রীয় মালিকানাধীন সোনালী, জনতা, অগ্রণী, রুপালী, কর্মসংস্থান, আনসরা-ভিডিপি, বেসিক, রাজশাহী কৃষি উন্নয়ন ও বাংলাদেশ কৃষি ব্যাংক, বেসরকারী খাতের ব্র্যাক, আইএফআইসি ও মিডল্যান্ড ব্যাংক এবং আর্থিক প্রতিষ্ঠান আইডিএলসির মধ্যে সম্মতিপত্র স্বাক্ষরিত হয়।

চুক্তি অনুষায়ী এই ১৩ প্রতিষ্ঠান দুগ্ধ উৎপাদন ও কৃত্রিম প্রজনন খাতে বাংলাদেশ ব্যাংকের ২শ’ কোটি টাকার তহবিলের আওতায় ১৯৬ কোটি টাকার পুনঃঅর্থায়ন সুবিধা পাবেন।

সম্মতিপত্রে কেন্দ্রিয় ব্যাংকের কৃষি ও আর্থিক সেবাভূক্তি বিভাগের মহাব্যবস্থাক প্রভাষ চন্দ্র মল্লিক এবং ব্যাংকসমূহের প্রধান নির্বাহীরা নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে সম্মতি পত্রে স্বাক্ষর করেন।

এই বিভাগের আরো সংবাদ