গণপরিবহনে ভাড়া বাড়ালে ব্যবস্থা: ওবায়দুল কাদের
today-news
brac-epl
প্রচ্ছদ » সর্বশেষ

গণপরিবহনে ভাড়া বাড়ালে ব্যবস্থা: ওবায়দুল কাদের

সড়ক প‌রিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, গ্যাস বিদ্যুতেন দাম বৃ‌দ্ধির পরিপ্রেক্ষিতে আপাতত গণপ‌রিবহন তথা রুপান্ত‌রিত গ্যাস চা‌লিত অটোরিকশার ভাড়া বাড়ানোর কোনো সিধান্ত নেওয়া হয়‌নি। কেউ ভাড়া বাড়ালে আইননানুগ ব্যবস্থা নেওয়া হবে।

আজ মঙ্গলবার স‌চিবালয়ের সড়ক প‌রিবহন ও সেতু সভাকক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে মন্ত্রী এসব কথা বলেন।

Obaidul Kader

সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী এবং বাংলাদেশ আওয়ামী লীগের সভপতিমণ্ডলির সদস্য ওবায়দুল কাদের। ফাইল ছবি

ওবায়দুল কাদের জানান, গ্যাস বিদ্যুতেন দাম বৃ‌দ্ধি নিয়ে খুব প্রেসারে আছি। পরিবহন ভাড়া নিয়ে বিতর্ক সৃষ্টি হয়েছে। এখন পর্যন্ত গণপরিবহন তথা রূপান্তরিত গ্যাস চালিত অটোরিকশার ভাড়া বৃদ্ধির কোনো সিদ্ধান্ত হয়নি। আপাতত যাত্রীবাহী মোটরযান ও গ্যাস চালিত অটোরিকশার ভাড়া কোনোভাবেই বাড়ানো যাবে না। আগের হারেই ভাড়া কার্যকর থাকবে।

তিনি বলেন, যাত্রীবাহী মোটরযানের ভাড়া পুণঃনির্ধারণে সুপারিশ প্রদানে বিআরটিএর চেয়ারম্যানের নেতৃত্বে ১২ সদস্যের একটি কমিটি রয়েছে। এছাড়া সিএনজি চালিত অটোরিকশার ভাড়া পুণঃনির্ধারণেও অনুরূপ ৮ সদস্যের একটি কমিটি আছে। এসব কমিটিতে সড়ক পরিবহন ও সেতু বিভাগ, বিআরটিসি, বিআরটিএ, ডিটিসিএ, রূপান্তরিত প্রাকৃতিক গ্যাস কোম্পানি লিমিটেডে, সড়ক পরিবহন সমিতি, বাস-ট্রাক ওনার্স অ্যাসোসিয়েশন এবং কনজ্যুমার অ্যাসোসিয়েশনের প্রতিনিধি রয়েছে। গণপরিবহনের ভাড়া বৃদ্ধি বিষয়ক সুপারিশ এই দুটি কমিটি প্রণয়ন করে থাকে। সম্প্রতি গ্যাসের দাম বৃদ্ধির পর গণপরিবহনের ভাড়া বৃদ্ধির বিষয়ে এখন পর্যন্ত কোনো সিদ্ধান্ত নেওয়া হয়নি।

মন্ত্রী আরও জানান, আগামী ৫ থেকে ১০ সেপ্টেম্বরের মধ্যে সংশ্লিষ্ট দুটি কমিটি সব সদস্যদের নিয়ে বসবে এবং বাস্তব অবস্থা বিবেচনা করে জনস্বার্থে সুপারিশ দেবে। সে সুপারিশ অনুযায়ী যে সিদ্ধান্তই হোক তা পরবর্তিতে জানিয়ে দেওয়া হবে। এর আগে কেউ ভাড়া বাড়ালে ব্যবস্থা নেওয়া হবে।

প্রসঙ্গত, আজ মঙ্গলবার থেকে সারাদেশে গ্যাস এবং বিদ্যুতের দাম বাড়ানোর সরকারি সিদ্ধান্ত কার্যকর হওয়ার কথা। গত ২৭ আগস্ট গ্যাসের দাম গড়ে ২৬ দশমিক ২৯ শতাংশ এবং বিদ্যুতের দাম গড়ে ২ দশমিক ৯৩ শতাংশ বাড়ানোর ঘোষণা দিয়েছে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি)।

এই বিভাগের আরো সংবাদ