‘পাকিস্তানের পরমাণু কেন্দ্রে হামলার পরিকল্পনা ছিল ইন্দিরা গান্ধীর’
today-news
brac-epl
প্রচ্ছদ » আন্তর্জাতিক

‘পাকিস্তানের পরমাণু কেন্দ্রে হামলার পরিকল্পনা ছিল ইন্দিরা গান্ধীর’

ভারতের প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধী। ফাইল ছবি

ভারতের প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধী। ফাইল ছবি

ভারতের সঙ্গে সুসম্পর্ক বজায় রাখতে এমনিতেই বেসুরো পাকিস্তান। তার ওপর দুই দেশের সীমান্তে অস্ত্রবিরতি লঙ্ঘিত হচ্ছে লাগাতার। এর মধ্যে নতুন ইন্ধন দিয়েছে মার্কিন গোয়েন্দা সংস্থা- সিআইএ।

সাড়ে তিন দশক আগে পাকিস্তানের পরমাণু কেন্দ্রের ওপর তৎকালীন ভারতের প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধী হামলার পরিকল্পনা করেছিলেন বলেন তথ্য দিয়েছে তারা।

এদিকে ক্ষোভে ফুসছে ইসলামাবাদ। প্রতিরক্ষামন্ত্রী খোয়াজা আসিফের সাম্প্রতিক হুঁশিয়ারি, প্রয়োজনে পরমাণু অস্ত্র ব্যবহার করবে পাকিস্তান। পরমাণু অস্ত্র শুধু দেখানোর জন্য নয়, প্রতিরোধের জন্য।

সম্প্রতি প্রকাশিত CIA-র বারো পাতার রিপোর্টের বরাত দিয়ে মঙ্গলবার ভারতের একটি সংবাদ মাধ্যম জানিয়েছে, ১৯৮০ সালে ক্ষমতায় ফেরার পর পাকিস্তানের পরমাণু কেন্দ্রগুলোর ওপর ভারতীয় সেনা অভিযানের পরিকল্পনা করেন ইন্দিরা গান্ধী।

পাকিস্তানকে আমেরিকার তরফে এফ  সিক্সটিন যুদ্ধবিমান সরবরাহ করার সিদ্ধান্তের নিরিখে এবং পাকিস্তানের পরমাণু শক্তিকাঠামো ধ্বংস করতেই ওই পরিকল্পনা করা হয়।

সিআইএ জানায়, পাকিস্তানে তখন পরমাণু ক্ষেপনাস্ত্র সংক্রান্ত তত্পরতা তুঙ্গে। থর মরুভূমিতে মাটির নীচে পরমাণু অস্ত্রের পরীক্ষামূলক বিস্ফোরণের পরিকল্পনা করা হয়।

সংস্থাটি আরও জানায়, ১৯৮১র মে মাস নাগাদ ৪০ কিলোটন বিস্ফোরণের প্রস্তুতিও সেরে ফেলা হয়। পাকিস্তান  পরীক্ষামূলক বিস্ফোরণ ঘটালে এক সপ্তাহের মধ্যেই ভারতের তরফেও অনুরূপ বিস্ফোরণ ঘটানোর কথা ভাবা হয়।

ভারত শেষপর্যন্ত ওয়েট অ্যান্ড সি  নীতিই মেনে চলবে বলেই ওই রিপোর্টে আশাপ্রকাশ করা হয়। বাস্তবে তৎকালীন প্রধানমন্ত্রী সত্যিই তেমন কোনও হামলার নির্দেশ দেননি।

এই বিভাগের আরো সংবাদ