পাচারের শিকার ৫ নারী-শিশু ফেরত দিল বিএসএফ
today-news
brac-epl
প্রচ্ছদ » লিড নিউজ

পাচারের শিকার ৫ নারী-শিশু ফেরত দিল বিএসএফ

ভারতে আটক পাচারের শিকার পাঁচজনকে বেনাপোল সীমান্ত দিয়ে বাংলাদেশে ফেরত পাঠিয়েছে দেশটির সীমান্তরক্ষী বাহিনী বিএসএফ। এদের মধ্যে চারজন নারী ও একজন শিশু।

বেনাপোল চেকপোস্ট

বেনাপোল চেকপোস্ট

সোমবার সন্ধ্যায় ভারত সরকারের দেওয়া বিশেষ পাসের মাধ্যমে তারা দেশে ফেরেন।

ফেরত আসা এসব বাংলাদেশী হলেন  গোপালগঞ্জের মনিকা পাণ্ডে (২১), তার ছেলে কৌশিক (১) ও আল্লাদী বিশ্বাস (৫০), সাতক্ষীরার কলারোয়ার সালমা খাতুন (২০) এবং পটুয়াখালীর রিতা রানী (৪৫)।

চেকপোস্ট ইমিগ্রেশনের পরিদর্শক মোমিনুর রহমান জানান, বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) ও বাংলাদেশ ইমিগ্রেশন পুলিশের কর্মকর্তাদের উপস্থিতিতে তাদের বাংলাদেশে ফেরত পাঠানো হয়।

তিনি বলেন, ““ভালো চাকরির প্রলোভন দেখিয়ে দালালরা অবৈধ পথে এসব নারী ও শিশুকে ভারতে পাচার করেছিল। পশ্চিমবঙ্গের হাওড়া রেলস্টেশনে ঘোরাঘুরির সময় ভারতীয় পুলিশ তাদের আটক করে। পরে পাঁচজনকে কলকাতার একটি মানবাধিকার সংস্থার হেফাজতে ‘লিলুয়া শেল্টার হোমে’ রাখা হয়। দুই দেশের মধ্যে কূটনৈতিক যোগাযোগের পর ভারত সরকারের দেওয়া ‘বিশেষ পাসের’ মাধ্যমে তারা দেশে ফিরেছেন। শিশুসহ ওই পাঁচজনকে বেনাপোল বন্দর থানায় হস্তান্তর করেছে ইমিগ্রেশন পুলিশ।”

বন্দর থানার ওসি অপূর্ব হাসান বলেন, আইনি প্রক্রিয়া শেষে রাতেই তাদের বাংলাদেশ জাতীয় মহিলা আইনজীবী সমিতির কর্মকর্তা নূরুনাহারের হাতে তুলে দেওয়া হয়েছে।

নূরুনাহার জানান, পাঁচজনকে আপাতত তাদের আশ্রয়কেন্দ্রে (সেল্টার হোমে) রাখা হয়েছে। পরে তাদের নিজ নিজ বাড়িতে পৌঁছে দেওয়া হবে।

এই বিভাগের আরো সংবাদ