আরও ক্ষমতা পাচ্ছেন উপজেলা চেয়ারম্যানরা
today-news
brac-epl
প্রচ্ছদ » লিড নিউজ

আরও ক্ষমতা পাচ্ছেন উপজেলা চেয়ারম্যানরা

মন্ত্রিসভার বৈঠক। ছবি- সংগৃহীত

মন্ত্রিসভার বৈঠক। ছবি- সংগৃহীত

উপজেলা পর্যায়ে ১৭টি প্রতিষ্ঠানের জনবলের বেতন-ভাতা এবং সে সংক্রান্ত অন্যান্য ব্যয়ের অর্থ উপজেলা পরিষদের তহবিলের মাধ্যমেই দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে সরকার। এর মাধ্যমে উপজেলা পরিষদ চেয়ারম্যানদের ক্ষমতা আরও বাড়বে।

সোমবার সচিবালয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে মন্ত্রিসভার ৭৫তম সভায় এ সংক্রান্ত একটি প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে।

বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ মোশাররাফ হোসেন ভূইঞা জানান, উপজেলা পরিষদ আইন, ১৯৯৮ অনুযায়ী পরিষদের নিকট হস্তান্তরিত প্রতিষ্ঠান কর্মপরিচালনাকারী জনবলের বেতন-ভাতা এবং তৎসংক্রান্ত অন্যান্য ব্যয় নির্বাহ বাবদ সরকারের অর্থ পরিষদের তহবিলে জমা প্রদানের প্রস্তাব অনুমোদন করেছে মন্ত্রিসভা। এখন উপজেলা তহবিলে এ অর্থ জমা দিতে হবে। এতে গণতান্ত্রিক প্রক্রিয়ায় জনগণের কাছে দায়বদ্ধতা নিশ্চিত হবে।

সচিব জানান, ১৯৯৮ সালের উপজেলা পরিষদ আইনটি ২০০৯ সালে পুনর্গঠন এবং প্রচলিত হয়। ২০১১ সালে একটি সংশোধনী হয়েছিল। আইনের ৩৫ ধারায় তহবিলের বিষয়টি বলা আছে। এতো দিন ধারাটি কার্যকর না হলেও এখন থেকে কার্যকর করা হবে।

প্রসঙ্গত, উপজেলা পর্যায়ে ১৭টি প্রতিষ্ঠানের জনবলের বেতন-ভাতা এবং সে সংক্রান্ত অন্যান্য ব্যয়ের অর্থ বর্তমানে স্ব স্ব অধিদপ্তরের মাধ্যমে উপজেলা নির্বাহী কর্মকর্তার তত্ত্বাবধানে দেওয়া হয়।

এই বিভাগের আরো সংবাদ