কিংবদন্তীদের দলে পূজারা
today-news
brac-epl
প্রচ্ছদ » ক্রিকেট

কিংবদন্তীদের দলে পূজারা

শ্রীলঙ্কার বিপক্ষে তৃতীয় টেস্টের প্রথম ইনিংসে শুরু থেকে শেষ পর্যন্ত ব্যাটিং করে এক কীর্তি গড়েছেন ভারতীয় দলের উদ্বোধনী ব্যাটসম্যান চেতেশ্বর পূজারা। এর মাধ্যমে তিনি এ কীর্তি গড়া কিংবদন্তীদের দলে ঢুকে পড়েছেন। চতুর্থ ভারতীয় ক্রিকেটার হিসেবে এ দলে ঢুকলেন এই উদ্বোধনী ব্যাটসম্যান।

চেতেশ্বর পূজারা।

চেতেশ্বর পূজারা।

এটি দুই হাজার ১৭৯টি টেস্ট ইতিহাসে ইনিংসের শুরু থেকে শেষ পর্যন্ত ব্যাটিং করার ৪৯তম দৃষ্টান্ত। এর আগে এই কীর্তি গড়েন মার্ক টেলর, সাঈদ আনোয়ার, ডেভিড বুন, মুদাসসর নজর, গ্লেন টার্নারদের মতো সাবেক কিংবদন্তীরা।

আজ থেকে ১২৬ বছর আগে প্রথম ক্রিকেটার হিসেবে ইনিংসে শুরু থেকে শেষ পর্যন্ত ব্যাটিং করে কীর্তি গড়েন দক্ষিণ আফ্রিকার সাবেক ক্রিকেটার বার্নার্ড টানক্রেড।

চেতেশ্বর পূজারার আগে সাবেক তিন ভারতীয় ক্রিকেট কিংবদন্তী সুনিল গাভাস্কার ও রাহুল দ্রাবিড় ও বীরেন্দ শেবাগ ইনিংসের শুরু থেকে শেষ পর্যন্ত ব্যাটিং করার কীর্তি গড়েন।

বাংলাদেশের হয়ে ইনিংসের শুরু থেকে শেষ পর্যন্ত ব্যাটিং করার কীর্তি রয়েছে সাবেক উদ্বোধনী ব্যাটসম্যান জাভেদ ওমর বেলিমের। তিনি ২০০১ সালে বুলাওয়েতে স্বাগতিক জিম্বাবুয়ের বিপক্ষে ইনিংসের শুরু থেকে শেষ পর্যন্ত ব্যাটিং করে ৮৫ রানে অপরাজিত থাকেন।

তবে একটা জায়গা এগিয়ে রয়েছেন সাবেক অস্ট্রেলিয়ান ক্রিকেটার বিল উডফুল, সাবেক ইংলিশ ক্রিকেটার লিওনার্দ হাটন, সাবেক নিউজিল্যান্ড ক্রিকেটার গ্লেন টার্নার ও সাবেক অস্ট্রেলিয়ান ক্রিকেটার বিল লরি। এই চারজন দু’বার করে ইনিংসের শুরু থেকে শেষ পর্যন্ত ব্যাটিং করার কীর্তি রয়েছে।

বিল ব্রাউন, লিওনার্দ হাট, গ্লেন টার্নার ও বীরেন্দ শেবাগ- এই চারজন ইনিংসে শুরু থেকে ব্যাটিং করে ডাবল সেঞ্চুরি করার কীর্তি গড়েন।

চেতেশ্বর পূজারার আগে সর্বশেষ ২০১১ সালের ডিসেম্বরে নিউজিল্যান্ডের বিপক্ষে ইনিংসের শুরু থেকে শেষ পর্যন্ত ব্যাটিং করার কীর্তি গড়েন অস্ট্রেলিয়ান ওপেনার ডেভিড ওয়ার্নার।

প্রসঙ্গত, তৃতীয় টেস্টে শ্রীলঙ্কার বিপক্ষে ভারতের হয়ে প্রথম ইনিংসে ১৪৫ রান করে অপরাজিত থাকেন চেতেশ্বর পূজারা ।

এই বিভাগের আরো সংবাদ