শিক্ষক হিসেবে আমার গলায় দড়ি দেওয়া উচিত: জাফর ইকবাল
today-news
brac-epl
প্রচ্ছদ » শিক্ষা

শিক্ষক হিসেবে আমার গলায় দড়ি দেওয়া উচিত: জাফর ইকবাল

শিক্ষকদের ওপর হামলাকারীরা বিশ্ববিদ্যালয়ের ছাত্র হিসেবে থাকলে এর শিক্ষক হিসেবে আমার গলায় দড়ি দিয়ে মরে যাওয়া উচিত বলে মন্তব্য করেছেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) অধ্যাপক জাফর ইকবাল।

Jafor Iqbal SUST

রোববার শাবিপ্রবিতে শিক্ষকদের ওপর ছাত্রলীগের হামলার পর ক্ষোভ নিয়ে বৃষ্টিতে ভিজেছেন অধ্যাপক ড. জাফর ইকবাল।

আজ রোববার সকালে শাবিপ্রবিতে উপাচার্যের পদত্যাগের দাবিতে শিক্ষক ও শিক্ষার্থীদের অবস্থান কর্মসূচিতে ছাত্রলীগের হামলার ঘটনার পর এমন মন্তব্য করেছেন তিনি।

দেশবরেণ্য এই শিক্ষাবিদ বলেন, যে জয় বাংলা স্লোগান দিয়ে বাংলাদেশের মুক্তিযুদ্ধ হয়েছিল, সে স্লোগানের এতো বড় অপমান আমার জীবনে দেখিনি। আমি অত্যন্ত ক্ষুব্ধ, যেখানে ছাত্রলীগ হামলা করে, তারা জয় বাংলা স্লোগান দিয়ে হামলা করেছে।

তিনি ক্ষুব্ধ হয়ে বলেন, হামলাকারীরা যদি এ বিশ্ববিদ্যালয়ের ছাত্র হয়ে থাকে তাহলে এর শিক্ষক হিসেবে আমার গলায় দড়ি দিয়ে মরে যাওয়া উচিত।

জনপ্রিয় লেখক জাফর ইকবাল বলেন, আমি সরাসরি শিক্ষকদের আন্দোলনে অংশ নিচ্ছি না, কিন্তু আন্দোলনকারীদের প্রতি আমার মায়া ও ভালোবাসা আছে। তাদের আন্দোলন আমি শতভাগ সমর্থন করি। কারণ আমি দেখেছি, উপাচার্য মিথ্যা বলেন। যে ব্যক্তি মিথ্যা কথা বলেন, তার সঙ্গে কাজ করা সম্ভব নয়। তাই তিনি আসার ২ মাস পর আমি কাজ করা বন্ধ করে দিয়েছি।

তিনি আরও বলেন, আমি চেয়েছি, যা হওয়ার তা আমার চোখের সামনে হোক। আজকে আমার জীবনে একটা নতুন অভিজ্ঞতা হলো। আজকে যা দেখলাম, আমার জীবনে এ ধরনের ঘটনা দেখবো তা আমি কখনও বিশ্বাস করিনি। আমার বিশ্ববিদ্যালয়ের ছাত্ররা শিক্ষকদের লাঞ্ছিত করলো, আমাকে সেটা দেখতে হলো। আমি এখনই গলায় দড়ি দিয়ে মরছি না, কিন্তু আমি তীব্র মানসিক যন্ত্রণায় ভুগছি।

উপাচার্যই ছাত্রলীগ কর্মীদের ব্যবহার করেছেন- এমন অভিযোগ করে তিনি বলেন, ছাত্রলীগ হামলা করে আর উপাচার্য তাদের মদদ দেন- এতে আমি অত্যন্ত ক্ষুব্ধ। উপাচার্য যদি মনে করেন এভাবে আন্দোলন থামানো সম্ভব, তাহলে সেটা ভুল করছেন। শিক্ষকরা আন্দোলন করছেন কোন পদের জন্যে নয়, শাবিপ্রবিকে বাঁচানোর জন্য।

ছাত্রলীগের হামলার ঘটনার পর ভিসি ভবনের সামনের সিড়িতে বসে বৃষ্টিতে ভিজেছেন প্রফেসর ড. মুহাম্মদ জাফর ইকবাল।

এই বিভাগের আরো সংবাদ