'বর্ডার থেকে পশুবাহী গাড়ি দ্রুত পৌঁছাতে সজাগ থাকবে পুলিশ'
today-news
brac-epl
প্রচ্ছদ » লিড নিউজ

‘বর্ডার থেকে পশুবাহী গাড়ি দ্রুত পৌঁছাতে সজাগ থাকবে পুলিশ’

cow-eid

কোরবানির গরু-ফাইল ছবি

আসন্ন ঈদুল আযহা নির্বিঘ্ন করতে সব ধরনের ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল।

রোববার সচিবালয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সভাকক্ষে ঈদ প্রস্তুতিমূলক অন্তঃমন্ত্রণালয় বৈঠক শেষে তিনি একথা জানান।

বৈঠকে পুলিশের ভারপ্রাপ্ত মহাপরিদর্শক, বিজিবি মহাপরিচালক, র‍্যাব প্রধান, ডিএমপি কমিশনারসহ প্রশাসনের উচ্চপদস্থ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

মন্ত্রী জানান, ঈদে মানুষের যাতায়াত নির্বিঘ্ন করতে যানজটপ্রবণ ১৪টি পয়েন্টে ওয়াচ টাওয়ার বসানো হবে। মহাসড়কের নিরাপত্তায় হাইওয়ে পুলিশের পাশাপাশি র‍্যাব ও জেলা পুলিশ দায়িত্ব পালন করবে। ঈদে ট্রেনের টিকেট কালোবাজারিদের হাতে যাতে না যায়, সেজন্য ব্যবস্থা নেওয়া হবে।

বর্ডার এলাকা থেকে দেশের অভ্যন্তরে পশুবাহী গাড়ি দ্রুত পৌঁছানোর ব্যাপারে পুলিশ খেয়াল রাখবে বলেও জানান তিনি।

কোরবানির পশুর হাট প্রসঙ্গে তিনি জানান, প্রতিটি পশুর হাট সিসি ক্যামেরার আওতায় আনা হবে। হাটে জাল টাকা শনাক্তকারী মেশিন বসানো হবে। মলমপার্টি ও অজ্ঞানপার্টির তৎপরতা রোধে ব্যবস্থা নেওয়া হবে।

কোরবানির বর্জ্য ব্যবস্থাপনা ঠিক রাখতে সিটি করপোরেশনকে যথাযথ নির্দেশনা দেওয়া হয়েছে বলেও জানান তিনি।

চামড়া পাচার প্রসঙ্গে স্বরাষ্ট্রমন্ত্রী জানান, কোরবানি এলে আমাদের দেশে বিপুল পরিমাণ পশু জবাই হয়। এ সময় এক শ্রেণির মৌসুমী ব্যবসায়ীর তৎপরতা বেড়ে যায়। তাই যাতে চামড়া নিয়ে বিশৃঙ্খলা সৃষ্টি না হয়, সেজন্য আগভাগেই চামড়ার দাম নির্ধারণ করা হবে। আর চামড়া যাতে ওই পারে (ভারত) যেতে না পারে সেজন্য বর্ডার এলাকায় কঠোর নজরদারি রাখা হবে।

তিনি জানান, রাজধানীসহ সারাদেশে ঈদ জামাতে যেকোনো ধরনোর বিশৃঙ্খলা এড়াতে সিসি ক্যামেরা বসানোসহ কড়া নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হবে।

স্বরাষ্ট্রমন্ত্রী জানান, ঈদকেন্দ্রিক যানজট এড়াতে কারখানা মালিকদের পর্যাযক্রমে শ্রমিকদের ছুটির ব্যবস্থা নিতে পরামর্শ দেওয়া হয়েছে। এ বিষয়ে ঈদের আগে বিজিএমইএ-বিকেএমইএসহ সংশ্লিষ্টদের সঙ্গে বৈঠক করা হবে।

এই বিভাগের আরো সংবাদ