অনলাইনে পেঁয়াজের কেজি ৪০!
today-news
brac-epl
প্রচ্ছদ » পণ্যবাজার

অনলাইনে পেঁয়াজের কেজি ৪০!

পেঁয়াজের বাজারে মন্দা চলছে ভারতে। প্রায় প্রতিদিনই লাফিয়ে লাফিয়ে বাড়ছে পেঁয়াজের দাম। আর তার জেরে বিমর্ষ আপামর ভারতবাসী। কিন্তু অনেকেই জানেন না, কম দামে পেঁয়াজ বেচছে অনলাইন বিপণন সংস্থাগুলো।

ভারতীয় পেঁয়াজ- ছবি সংগৃহীত

ভারতীয় পেঁয়াজ- ছবি সংগৃহীত

সম্প্রতি ভারতের একটি সংবাদ মাধ্যম জানিয়েছে, বাজারে যখন পেঁয়াজের কেজি ৮০ রুপি তখন Localbanya, MeraGrocer, Freshfalsabzi.com বা GrocerMax-এর মতো অনলাইন সাইটে কিলোপ্রতি পেঁয়াজ বিক্রি হচ্ছে ৪০ থেকে ৬৯ রুপিতে।

প্রসঙ্গত, ৮ বছর আগে সস্তায় ফল ও সব্জি বিক্রি শুরু করে অনলাইন বিপণন সংস্থা রিলায়্যান্স রিটেল। সেই সময় আইন-শৃঙ্খলার দোহাই দিয়ে তাদের ব্যবসা বন্ধ করে দেয় উত্তরপ্রদেশের তত্কাকলীন মায়াবতী সরকার। সময় পাল্টেছে। ইদানীং অনলাইনে কাঁচা ফল-সব্জি বিক্রির ব্যবসা রমরমিয়ে চলেছে।

মূলত উন্নত সরবরাহ ব্যবস্থা এবং দালালের অনুপস্থিতির দরুণই অস্বাভাবিক মূল্যবৃদ্ধি রুখতে সক্ষম হয়েছে অনলাইন সংস্থাগুলো।

লোকালবানিয়া-র শীর্ষ কর্তা করণ মেহরোত্রা জানিয়েছেন, ‘গ্রাহকদের কথা ভেবে আমরা লাভের পরিমাণ কম রাখার চেষ্টা করি। সরবরাহের উপর নির্ভর করে প্রায়ই নানা লোভনীয় অফার রাখা হয়। এতে উপকৃত হন গ্রাহকরা।’

অসময়ের বৃষ্টির জেরে এই বছর পেঁয়াজের ফলন চাহিদার তুলনায় কম। এই কারণে খুচরো বাজারে ৩৫-৫০ টাকা প্রতি কেজি দাম থেকে একলাফে তা বেড়ে হালে ৭০-৮০ টাকায় পৌঁছেছে। পরিস্থিতি না বদলালে দাম আরও বাড়তে পারে বলে আশঙ্কা বাজার বিশেষজ্ঞদের।

তবে দেখা যাচ্ছে, বরাবরই বাজারের চেয়ে অন্তত ১০ শতাংশ সস্তায় অনলাইনে ফল ও সব্জি পাওয়া যাচ্ছে।

তথ্যসূত্র: এই সময়।

এই বিভাগের আরো সংবাদ