৯/১১ এর 'ডাস্ট লেডি' আর নেই
today-news
brac-epl
প্রচ্ছদ » আন্তর্জাতিক

৯/১১ এর ‘ডাস্ট লেডি’ আর নেই

মারা গেলেন নাইন ইলেভেনের ডাস্ট লেডি খ্যাত যুক্তরাষ্ট্রের মার্সি বর্ডার। পারিবারিক সূত্রের বরাত দিয়ে ডেইলি মেইলের এক প্রতিবেদনে বলা হয়েছে, ২০১৪ সালের আগস্টে মার্সার পাকস্থলিতে ক্যান্সার ধরা পড়ে। এতোদিন ধরে তিনি এর চিকিৎসা নিয়ে আসছিলেন।

সর্বশেষ গত সোমবার যুক্তরাষ্ট্রের নিউ জার্সিতে পাকস্থলির ক্যান্সারে আক্রান্ত মার্সা চিকিৎসাধীন অবস্থা মারা যান। তার বয়স হয়েছিল ৪২ বছর।

ডাস্ট লেডি খ্যাত যুক্তরাষ্ট্রের মার্সি বর্ডার।

ডাস্ট লেডি খ্যাত যুক্তরাষ্ট্রের মার্সি বর্ডার।

মার্সার ভাই মাইকেল বর্ডার সামাজিক যোগাযোগের মাধ্যাম ফেসবুকে মৃত্যুর খবর নিয়ে একটি পোস্ট করেন। যেখানে তিনি লিখেন, আমি বিশ্বাস করতে পারছি না যে, আমাদের প্রিয় বোনটি আর আমাদরে মাঝে নেই।

প্রতিবেদনে বলা হয়, ২০০১ সালের নভেম্বরে যুক্তরাষ্ট্রের টুইন টাওয়ার হামলার ঘটনার দিন তিনি মারাক্তকভাবে আহত হয়েছিলেন। তার পুরো শরীর ছাইয়ে ঢাকা পড়েছিল। তার ছাইয়ে ঢাকা দেহের ছবি সারা পৃথিবীতে মানবিক আবেদন তৈরি করে। সে ঘটনার পর থেকে তিন বিশ্বব্যাপী ডাস্ট লেডি নামে পরিচিতি লাভ করেন।
এদিকে তার ক্যান্সারে আক্রান্ত হওয়া নিয়ে ধুম্রজাল সৃষ্টি হয় তখন।

হামলার পর ওয়ার্ল্ড ট্রেড সেন্টারের চিত্র। ছবি ডেইলি মেইল।

হামলার পর ওয়ার্ল্ড ট্রেড সেন্টারের চিত্র। ছবি ডেইলি মেইল।

বলা হয়ে থাকে, ধুলো থেকেই মার্সার শরীরে ক্যান্সারের মতো মরণঘাতী রোগ বাসা বাধে। তখন নিউজার্সি ডট কমকে দেওয়া এক সাক্ষাতকারে মার্সা তেমনটিই অভিযোগ করেছিলেন।

মার্সা বলেছিলেন, টুইন টাওয়ার হামলায় তার নাক দিয়ে প্রচুর ধুলো ঢুকে পাকস্থলি আক্রমণ করে।

তিনি আরও বলেছিলেন, আমার উচ্চ রক্তচাপ, ডায়বেটিসের মতো এমন কোনো রোগ নেই। এছাড়া আমাদের পারিবারিক ইতিহাসে কারও ক্যান্সার ধরা পড়েনি।

এই বিভাগের আরো সংবাদ