পদ্মা সেতু দুর্নীতি মামলায় কানাডায় ব্যবসায়ীর জামিন
রবিবার, ২০শে সেপ্টেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ
today-news
brac-epl
প্রচ্ছদ » আন্তর্জাতিক

পদ্মা সেতু দুর্নীতি মামলায় কানাডায় ব্যবসায়ীর জামিন

julfikar

অভিযুক্ত জুলফিকার আলী ভুইয়া

পদ্মা সেতু নির্মাণে পরামর্শ দান ও তদারকির কাজ পেতে ঘুষ লেনদেনের জন্য বিতর্কিত ও নিষিদ্ধ কানাডিয়ান কোম্পানি এসএনসি লাভালিনকে সহায়তার দায়ে অভিযুক্ত বাংলাদেশি ব্যবসায়ী জুলফিকার আলী ভুঁইয়াকে জামিন দিয়েছে কানাডার একটি আদালত। দেশটির সংবাদ মাধ্যম টরেন্টো সান বুধবার এ খবর প্রকাশ করে।

গত মঙ্গলবার জুলফিকার আলী রয়েল কানাডিয়ান মাউন্টেন পুলিশের কাছে আত্মসমর্পন করেন। এরপর স্থানীয় সময় বুধবার নগদ ২০ হাজার ডলারের বিনিময়ে তাকে জামিন দেয় পুলিশ।

জুলফিকার আলীর আইনজীবী ফ্র্যাংক আড্ডারিও জানান, দেশটির একটি উচ্চ আদালত তার মক্কেলের জামিন মঞ্জুর করে। তিনি জানান, নগদ টাকা এবং লাভালিনের কোনো কর্মকর্তার সাথে যোগাযোগ না করার শর্তে জুলফিকার আলীর জামিন দেন বিচারক ইয়ান নর্দহাইমার।

আড্ডারিও বলেন, প্রাথমিক জিজ্ঞাসাবাদ শেষ, এখন খুব সম্ভবত আগামী বছর ভূইয়ার বিরোদ্ধে আনীত অভিযোগের ব্যাপারে উচ্চতর আদালতে সরাসরি বিচার চাইবো।

জানা গেছে, কানাডিয়ান নাগরিকত্ব পাওয়া জুলফিকার আলী ভূইয়ার কানাডার পাশাপাশি বাংলাদেশেও কয়েকটি ব্যবসা প্রতিষ্ঠান রয়েছে । নিজে কানাডায় অবস্থান করলেও তার স্ত্রী-সন্তান এখনো বাংলাদেশে রয়েছেন।

গত সেপ্টেম্বরে ঘুষ লেনদেনের সাথে জড়িত থাকার অভিযোগ আনা হয় ভূইয়ার বিরোদ্ধে । একই অভিযোগ আনা হয় এসএনসি-লাভালিন ইন্টারন্যাশনালের সাবেক ভাইস-প্রেসিডেন্ট কেভিন ওয়ালসসহ বাংলাদেশি কানাডিয়ান নাগরিক আবুল হাসান চৌধুরীর বিরোদ্ধে।

এসএনসি-লাভালিনের নিম্নপর্যায়ের কর্মকর্তা মোহাম্মদ ইস্মাইল ও রমেশ শাহ একই অভিযোগে টরেন্টোতে বিচারের আশায় আছেন। তারাও লাভালিনকে কাজ পাইয়ে দিতে  ঘুষ লেনদেনের সাথে জড়িত ছিলেন।

এসএনসি-লাভালিনের কয়েকজন মুখ্যপাত্র জানিয়েছেন, তদন্ত শেষে কিছু কর্মচারীকে কাজ থেকে অব্যাহতি দেয়া হবে, তবে কোম্পানির কিছু মাত্র ক্ষতি হবে না আশা করি।

মন্ট্রিল ভিত্তিক এসএনসি কানাডার বৃহৎ প্রকৌশল ও নির্মাণ কোম্পানি।

এই বিভাগের আরো সংবাদ